অপেরাতে যুক্ত হয়েছে ভিপিএন

opera
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অপেরা ওয়েব ব্রাউজারে যুক্ত হয়েছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন)। গত মার্চ থেকে অপেরাতে বিল্ট ইন ভাবে এই প্রযুক্তিটি যুক্ত করা হয়েছে।

ভিপিএন হলো ইন্টারনেটের একটি ভার্চুয়াল চলাচল পথ। এর মাধ্যমে বিভিন্ন ব্লক করা ওয়েবসাইট দেখা যাবে। তবে সাধারণ নেটওয়ার্ক ও ভিপিএনের মধ্যে পার্থক্য অনেক।

সাধারণ বা পাবলিক নেটওয়ার্কে বিভিন্ন তথ্য ফাঁস হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। যেটা ভিপিএনে সম্ভব নয়। ভিপিএন দিয়ে কোনো নেটওয়ার্কে যুক্ত হলে সকল তথ্য নিরাপদ থাকার পাশাপাশি আপনার অবস্থানও গোপন থাকবে।

opera

অপেরাতে বিল্ট ইন ভিপিএন প্রযুক্তি যুক্ত হওয়ায় পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কসহ বিভিন্ন নেটওয়ার্কে ব্যবহারকারীদের নিরাপদে রাখবে। এটি ব্যবহারকারীদের একটি ভার্চুয়াল আইপি এড্রেস দেবে। ফলে ব্যবহারকারীর লোকেশনও কেউ ট্র্যাক করতে পারবে না।

অপেরার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান কোলোনড্রা ব্রাউজারে ভিপিএন যুক্ত করা প্রসঙ্গে বলেন, অনলাইনে সবাই একটা ব্যক্তিগত জগতের অধিকার রাখে। এ কারণে আমাদের ব্রাউজারে এই সুবিধাটি যুক্ত করা হয়েছে।

বর্তমানে অপেরাতে ভিপিএন ব্যবহার করে বিশ্বের যেকোনো স্থান থেকে আপনি নিজের লোকেশন যুক্তরাষ্ট্র, কানাডা ও জার্মানিতে দিয়ে রাখতে পারবেন। অপেরা কর্তৃপক্ষ জানিয়েছে, শিগগিরই কৃত্রিম লোকেশনের পরিসরটি আরও বাড়ানো হবে।

টেক ক্র্যাঞ্চ অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন