Samsung IM Campaign_Oct’20

জাকার্তায় মোটর সাইকেল ভাড়া দেবে উবার

motor bike
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মোটরবাইক ট্যাক্সি সেবা চালু করছে অনলাইনে ট্যাক্সিক্যাব সেবাদাতা প্রতিষ্ঠান উবার। ঘন বসতিপূর্ণ এই শহরে উবারের সেবাটি বেশ কাজে আসবে বলে মনে করা হচ্ছে।

তবে জাকার্তায় আরও দুটি প্রতিষ্ঠান মোটরবাইক ট্যাক্সি সেবাটি দিচ্ছে। গ্রাব ও গোজেক নামের এই সার্ভিস দুটির সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়তে যাচ্ছে অ্যাপ ভিত্তিক যানবাহন সেবা দেয়া প্রতিষ্ঠান উবার।

তবে ইন্দোনেশিয়ার রাজধানীতে উবারকে ব্যবসা করতে হলে বেশকিছু বাঁধার মুখে পড়তে হবে। ইতোমধ্যেই দেশটির ট্যাক্সি চালকেরা অ্যাপ ভিত্তিক যানবাহন সেবার বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন।

motor bike

চালকরা বলছেন, অ্যাপ ভিত্তিক সেবার কারণে তারা ঠিকমতো আয়-রোজগার করতে পারছেন না। তাই জীবন-জীবিকা বাঁচানোর জন্য তারা আন্দোলনে নেমেছেন।

জাকার্তায় উবারের ট্যাক্সি সার্ভিসটিও চালু আছে। ২০১৪ সালের শেষ দিকে এ সার্ভিসটি চালু হয়। জাকার্তা ছাড়াও বানদুঙ, সুরাবযা এবং জনপ্রিয় পর্যটন শহর বালি’তে ট্যাক্সি সেবা দিয়ে আসছে উবার। ইন্দোনেশিয়া ছাড়াও বিশ্বের ৩৮০টি শহরে ট্যাক্সি সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির দাবি, যুক্তরাষ্ট্রে ভালো ব্যবসা করলেও চীনে এই সেবাটিতে তাদের বছরে প্রায় একশো কোটি মার্কিন ডলার লোকসান গুণতে হয়।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

*

*

আরও পড়ুন