Techno Header Top and Before feature image

কল সেন্টারকে পথে বসাবে চ্যাটবট!

teens-texting-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চ্যাটবট, সহজ কথা হলো- প্রশ্ন অনুযায়ী যথাযথ উত্তর দেওয়ার জন্য তৈরিকৃত এক ধরণের কম্পিউটার প্রোগ্রাম। আর এই চ্যাটবট তৈরির দিকেই নজর দিচ্ছে শীর্ষস্থানীয় প্রযুক্তি জায়ান্টগুলো। সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নগুলোর উত্তর দেওয়ার জন্য এখন আর মানুষের প্রয়োজন হবে না, চ্যাটবট-ই দিয়ে দিবে উত্তর। তাহলে কি কল সেন্টারের বিকল্প হতে যাচ্ছে চ্যাটবট?

মাইক্রোসফট সম্প্রতি ‘টে’ নামের একটি চ্যাটবট চালু করে টুইটারে। প্রধান নির্বাহী সত্য নাদেলা এটি উম্মুক্ত কথার প্লাটফর্ম হিসেবে ঘোষনা দেন। তবে একটি বিপত্তি সৃষ্টি হওয়ায় আপাতত মাইক্রোসফটের এই চ্যাটবটটি সাময়িক বন্ধ রাখা হয়েছে। আপগ্রেড করে শিগগিরই এটি আবারও ছাড়া হবে।

Chatbot-call-center-TechShohor

শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ডেভেলপার কনফারেন্সে চ্যাটবটের জন্য অ্যাপ স্টোর চালুর ঘোষনা দিয়েছে।

বিশ্বের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম বিবিসিও নিজস্ব চ্যাটবট চালু করেছে। যা ব্যবহারকারীদের নতুন প্রযুক্তি সম্পর্কে জানাবে। এছাড়া কনটেন্ট সেবাদাতা প্রতিষ্ঠান যেমন ওয়াশিংটন পোস্ট, দ্য ওয়েদার চ্যানেলসহ এইচঅ্যান্ডএম, ট্যাকো বেল এ ধরণের চ্যাটবট ব্যবহার করছে।

এমনকি বিশ্বে রোবট আইনজীবি আছে, যা পার্কিং টিকিটের জন্য আবেদন করতে পারে। স্টানফোর্ড ইউনিভার্সিটির একজন শিক্ষার্থী এটি ডেভেলপ করেছে। রোবটটি ইতিমধ্যেই দেড় লাখ মানুষ ব্যবহার করেছে। নিউ ইয়র্কে শিগগিরই এটি আনুষ্ঠানিকভাবে চালু করা হবে।

teens-texting-TechShohor

তবে প্রযুক্তির এই উদ্ভাবন কল সেন্টার ব্যবসায়ীদের ভাবিয়ে তুলেছে। কারণ এখন আর বিশাল জায়গা নিয়ে কল সেন্টারে শত শত মানুষ বসিয়ে ফোনের মাধ্যমে সংশ্লিষ্ঠ কোম্পানির গ্রাহকদের নানা প্রশ্নের উত্তর দিতে হবে না। হাতের মুঠোয় অ্যাপ বা ওয়েবসাইটের চ্যাটবট গ্রাহকদের নানা তথ্য দেওয়া ও সমস্যা সমাধানের পথ বাতলে দিতে পারবে। ইতিমধ্যেই বিশ্বের বেশ কিছু প্রতিষ্ঠান ভার্চুয়াল সহকারি হিসেবে চ্যাটবট ব্যবহার করছে। জনবল প্রশিক্ষণ, বেতনসহ নানা খরচের চেয়ে ভার্চুয়াল সহকারি তৈরি সহজ।

গবেষনা প্রতিষ্ঠান গার্টনার জানিয়েছে ২০২০ সালের মধ্যে প্রায় ৮৫ শতাংশ কাস্টমার সার্ভিস সেন্টার ভার্চুয়াল বা অনলাইনে সেবা দেবে। যেখানে মানুষের পরিবর্তে কম্পিউটার প্রোগ্রামিং, রোবট বা চ্যাটবট যাই বলি না কেনো সেটি ব্যবহৃত হবে। তাহলে কি শিগগিরই কল সেন্টার মালিকদের অন্যদিকে নজর দিতে হবে?

বিবিসি অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন