ফ্লিপকার্টেই স্মার্টফোনের অর্ধেক বিক্রি

Huawei-Honor-Holly-Flipkart-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতের সবচেয়ে জনপ্রিয় ই-কমার্স ওয়েবসাইট ফ্লিপকার্টের মাধ্যমে অনলাইনে বিক্রি হওয়া স্মার্টফোনের প্রায় অর্ধেক পরিমাণ বিক্রি হয়েছে। মোবাইল ফোন সেলস ট্রাকিং প্লাটফর্ম কাউন্টারপয়েন্ট রিসার্চ গতবছরের স্মার্টফোন বিক্রির জরিপ থেকে এসব তথ্য জানিয়েছে।

ভারতের অপর ই-কমার্স ওয়েবসাইট স্ন্যাপডিল ও অ্যামাজন যথাক্রমে ২২.৩ শতাংশ ও ২১.৫ শতাংশ বাজার দখল করলেও শুধুমাত্র ফ্লিপকার্টেরই শেয়ারের পরিমাণ ৪৭.৫ শতাংশ। এই তিন ই-কমার্স প্রতিষ্ঠান অনলাইনে স্মার্টফোন বিক্রির ৯১ শতাংশ শেয়ার দখল করে আছে।

Huawei-Honor-Holly-Flipkart-TechShohor

২০১৫ সালে ভারতে মোট স্মার্টফোন বিক্রির এক তৃতীয়াংশ বিক্রি হয়েছে অনলাইনের মাধ্যমে, আর এই বিক্রির পরিমাণ ছিলো প্রায় ১০ কোটি। দেশটিতে মোট ফোনের ৪০ শতাংশই স্মার্টফোন।

কাউন্টারপয়েন্ট রিসার্চের সিনিয়র অ্যানালিস্ট তরুণ পথক বলেন, মাত্র দেড় বছর আগে ই-কমার্সে গুরুত্বসহকারে ব্র্যান্ড প্রতিষ্ঠার চেষ্টা করে ফ্লিপকার্ট। আর এই সময়ের মধ্যেই দেশটিতে মোবাইল ফোন বিক্রির সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে প্রতিষ্ঠানটি।

প্রকাশিত রিপোর্টে প্রকাশ করা হয়, লেনোভো ২৫ শতাংশ স্মার্টফোন বিক্রির মাধ্যমে দেশের সবচেয়ে বৃহত্তম অনলাইন বিক্রেতা হিসেবে অবস্থান করছে। এরপরেই রয়েছে স্যামসাং, যাদের মার্কেট শেয়ারের পরিমাণ ১৮ শতাংশ।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন