আরও দুটি আইফোনের লক খুলবে এফবিআই

fbi
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের স্যান ব্যার্নাডিনোতে হামলাকারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোনের লক খুলেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এজন্য তারা অ্যাপলের কাছ থেকে কোনো ধরনের সহযোগিতা নেয়নি।

এবার এফবিআই দেশটির আরকানসাস রাজ্যের পুলিশের জন্য একটি আইফোন ও আইপডের লক খুলে দিতে রাজি হয়েছে। আইফোন ও আইপডটি হান্টার ড্রেক্সলার (১৮) ও জাস্টিন স্টেটন (১৫) নামের দুজন টিনএজআরের। তারা দুজনই হত্যা মামলার আসামি।

মামলার তদন্তের জন্য তাদের আইফোন ও আইপডটির লক খোলা জরুরি। কিন্তু পুলিশ এখনো পর্যন্ত সেগুলোর লক খুলতে পারেনি।

fbi

স্যান ব্যার্নাডিনোতে গত বছরের ডিসেম্বরে ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত হন, আহত হন আরও ২২ জন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেয় ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে। তবে অ্যাপল সে সময় জানায়, তারা প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।

বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে জল ঘোলা করার পর গত সোমবার এক বিবৃতিতে এফবিআই জানায়, অ্যাপলের কোনো সহযোগিতা ছাড়াই তারা ফারুকের আইফোনটির লক খুলতে সক্ষম হয়েছে।

আইফোনের লক খোলায় এফবিআইয়ের এই সাফল্যের পরিপ্রেক্ষিতে তাদের দ্বারস্থ হয় আরকানসাস পুলিশ। এফবিআই’ও আইফোন-আইপডের লক খুলে দিতে রাজি হয়েছে।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন