পথের খোঁজে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে রোবটের দল

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুর্ঘটনা বা ভূমিকম্পে ভবন ধস হলে ভবনের ভিতরে আটকে থাকা ব্যক্তিদের উদ্ধার করতে সময় লেগে যায় অনেক বেশি। তখন আটকে থাকা ব্যক্তিদের জন্য খাবার বা পানি পাঠানো প্রয়োজন হয়। মানুষের পক্ষে সেখানে গিয়ে খাদ্য, পানীয় পৌঁছে দেয়া সম্ভব হয় না। এমন পরিস্থিতিতে খাদ্য নিয়ে যাবে রোবট।

এমন নানা রোবটের দেখা মেলে ব্র্যাক বিশ্ববিদ্যালয় রোবটিক্স ক্লাবের রোবু ফেস্টে। বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে মঙ্গলবার রোবট বিষয়ক এ প্রতিযোগিতায় অংশ নেয় ১৫টি দল। সেখান থেকে চূড়ান্ত পর্বে ওঠে ৮ প্রতিযোগী।

পথ খুঁজে নেওয়া (পাথ ফাইন্ডার) বিভাগে প্রথম হয়েছে হানিফ পরিবহন গ্রুপ। দ্বিতীয় হয়েছে কোডইগনিটার এবং তৃতীয় ইউনাইটেড্ নার্ড।

12922331_10205378924264418_1851454131_o

আইডিয়া বিভাগে প্রথম হন সায়েম চৌধুরী’র সোলার পাওয়ার সিস্টেম এবং দ্বিতীয় হন শাহরিয়ার হাসান ও মেহেদী হাসানের হার্টবিট মনিটর সিস্টেম।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ক্লাবের সভাপতি বি. এম. আবির টেকশহরডটকমকে জানায়, প্রথম বর্ষের শিক্ষার্থীদের নানা প্রজেক্ট তৈরিতে উৎসাহিত  করতে এ প্রতিযোগিতায় আয়োজন করা হয়েছে। প্রতি বছরেরই রোবটিক্স প্রতিযোগিতাটির আয়োজন করা  হয় এ ক্লাবের পক্ষ থেকে।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলের জন্য পাঁচ হাজার টাকার প্রাইজমানি দেওয়া হয়। দ্বিতীয় ও তৃতীয় দল পায় যথাক্রমে তিন হাজার ও দুই হাজার টাকা।

এ ছাড়া বিজয়ীদের দেয়া হয় ক্রেস্ট। সব অংশগ্রহণকারী দল পেয়েছে সার্টিফিকেট ও টি-শার্ট।

*

*

আরও পড়ুন