Techno Header Top and Before feature image

চ্যাটবটে বর্ণবাদী বার্তা, মাইক্রোসফটের দুঃখ প্রকাশ

microsoft chatbot
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্ণবাদী ও অশ্লীল টুইটার বার্তার জন্য দুঃখপ্রকাশ করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। মাইক্রোসফটের টুইটার চ্যাটবট ‘টায়’ চালু হওয়ার পর পরই একদল ‘দুষ্ট’ ব্যবহারকারী এটি দিয়ে বর্ণবাদী ও অশ্লীল মন্তব্য করে। এর পরিপ্রেক্ষিতে চ্যাটবটটি বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের টু্ইটার চ্যাটবট ‘টায়’ তৈরি করা হয় একজন কিশোরীর কণ্ঠ অনুকরণ করে। টায়কে যা শেখানো হবে তা দিয়ে বিভিন্ন ছবি ও কথা স্বয়ংক্রিয়ভাবে টুইট হয়ে যাবে।

এই চ্যাটবটটি মার্কিন যুক্তরাষ্ট্রের ১৮ থেকে ২৪ বছর বয়সী টুইটার ব্যবহারকারীদের টার্গেট করে তৈরি করা হয়। চালু হওয়ার পর কয়েকজন ব্যবহারকারী টায়কে ইহুদী বিদ্বেষী এবং আক্রমণাত্মক কিছু কথা শিখিয়ে দেয়। আর যায় কোথায়, বিভিন্ন প্রতিক্রিয়ায় টায় ছড়াতে থাকে বিভিন্ন বর্ণবাদী ও অশ্লীল মন্তব্য। শেষমেশ টাই চ্যাটবটটি বন্ধ করে দিতে বাধ্য হয় মাইক্রোসফট।

microsoft chatbot

চ্যাটবটের এই ঘটনা প্রসঙ্গে মাইক্রোসফটের একজন কার্যনির্বাহী একটি অফিশিয়াল ব্লগ পোস্টে লিখেছেন, চ্যাটবটটিতে আমরা একটি বড় ভুল করে ফেলেছি। আমরা বিভিন্ন ধরনের কটূক্তি সামলানোর জন্য প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। তবে শেষ বেলায় সবকিছু ঠিকঠাক মতো করা সম্ভব হয়নি। আমরা কোনোভাবেই ঘটনাটির দায় এড়িয়ে যেতে পারি না।

মাইক্রোসফটের চ্যাটবট কেলেঙ্কারি নিয়ে কথা বলেছেন কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ ক্রিস হ্যামন্ড। তিনি বলেছেন, এত বড় একটি ঘটনা মাইক্রোসফটের নজরে আসেনি, তা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে।

বর্ণবাদী ও অশ্লীল বার্তা ছড়ানোর পর চ্যাটবটটি বন্ধ করে দেয় মাইক্রোসফট। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির গবেষণা বিভাগের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট পিটার লি বলেন, এটি সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। এটি দিয়ে কেউ যেন কোনো ধরনের অনৈতিক কাজ করতে না পারে সেটি নিশ্চিত করার পরই আমরা এই চ্যাটবট চালু করব।

রয়টার্স অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন