vivo Y16 Project

এপ্রিলে আসছে ইন্টারনেট কার

Alibaba-Internet-car-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগামী মাসেই উম্মোচিত হতে যাচ্ছে ইন্টারনেট সংযুক্ত স্মার্ট কার, যাকে সংক্ষেপে ইন্টারনেট করা বলা হচ্ছে। চীনের ই-কমার্স জায়ান্ট আলীবাবা ইতিমধ্যেই ইন্টারনেট কার উম্মোচন করার সকল প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছে দ্য পিপল’স ডেইলি।

আলীবার প্রধান কারিগরি কর্মকর্তা ওয়াং জিয়ান বলেন, কারের প্রযুক্তিগত উদ্ভাবনে ইন্টারনেট চরিত্র অন্যতম। স্পোর্ট ইউটিলিসিট ভেহিকল (এসইউভি) আগামী এপ্রিলে উম্মোচন করা হবে।

Alibaba-Internet-car-TechShohor

Techshohor Youtube

জানা গেছে, নতুন এই ইন্টারনেট কার খুবই এনার্জি সাশ্রয়ী। ১ লাখ ৬০ কিলোমিটার চলার পরেও এর ব্যাটারি ৮০ শতাংশ চার্জ ধরে রাখতে সক্ষম।

ইন্টারনেট কার বিভিন্ন প্রযুক্তি যেমন কম্পিউটার, আধুনিক সেন্সর, ইনফরমেশন ফিউশন, টেলিকমিউনিকেশন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, অটোমেটিক কনট্রোল ইত্যাদি সমর্থণ করবে।

গাড়িটি আলীবাবা ও সাংহাই অটোমোটিভ ইন্ডাস্ট্রি কর্পোরেশন যৌথভাবে তৈরি করছে। এতে কার-নির্ভর স্মার্ট অপারেটিং সিস্টেম থাকবে। এই প্রকল্পে আলীবাাবা ৮০০ গবেষক নিয়োগ ও বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

ইন্টারনেট কার শুধুমাত্র মানুষ আর কারের মধ্যে যোগাযোগ তৈরি করবে এমন নয়, এটি কার টু কার, কার টু রোড, কার টু ইনফ্রাস্ট্রাকচার ইত্যাদির সাথেও যোগাযোগ তৈরিতে সক্ষম হবে।

টিওই অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project