এফবিআই’ই আইফোনের লক খুলতে পারবে

fbi-vs-apple
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের আইফোনের লক খোলা অসম্ভব নয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। স্যান ব্যার্নাডিনোতে হামলাকারীর আইফোনের লকটি খোলার মতো দক্ষ জনবল ও প্রয়োজনীয় প্রযুক্তি রয়েছে এফবিআই’য়ের হাতে।

নিরাপত্তা বিশ্লেষকরা অ্যাপল-এফবিআই দ্বন্দ্বের শুরু থেকেই বিষয়টি বলে আসছিলেন। তবে এফবিআই বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটে ছিল। অবশেষে মুখ খুলেছে তারা। সম্প্রতি এফবিআই জানিয়েছে, তারা আইফোনের লকটি খুলতে সক্ষম।

স্যান ব্যার্নাডিনোতে গত ডিসেম্বরে ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত হন, আহত হন আরও ২২ জন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।

fbi-vs-apple

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেয় ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে।

এজন্য তারা প্রতিষ্ঠানটিকে পাঁচ দিনের সময় বেঁধে দেয়। তবে এর একদিন পরই অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়ে দেন, অ্যাপল প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।

ফোনটির লক খুলতে পারা সম্পর্তে এফবিআইয়ের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে অ্যাপলের আইনজীবীরা বলেছেন, কোন পদ্ধতিতে এফবিআই আইফোনের লকটি খুলতে পারবে সে সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। সরকার চাইছে অ্যাপলের যেকোনো দুর্বলতা বের করে তা জনসম্মুখে প্রকাশ করতে। এজন্যই তারা অ্যাপলের বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে।

অপরদিকে, এফবিআই বলেছে, ফারুক ও তার স্ত্রী ইসলামী জঙ্গি সংগঠন বা রাষ্ট্রের দ্বারা অনুপ্রাণিত এই হয়ে হামলা চালিয়েছিল। তাদের ব্যবহৃত আইফোনটিতে এ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে। এজন্যই তারা আইফোনের লকটি খুলতে চাইছেন।

অ্যাপলের আইফোনের লক খোলার জন্য পাসওয়ার্ডের দরকার হয়। তবে কেউ যদি কয়েকবার ভুল পাসওয়ার্ড ব্যবহার করে তাহলে ফোনটিতে থাকা সকল তথ্য  স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। নিরাপত্তা বিশ্লেষকরা ধারণা করছেন, এই ভয়েই এখনো পর্যন্ত এফবিআই ফোনটির লক খুলতে সাহস করছে না।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন