Header Top

অন্যের নম্বর বন্ধের ক্ষমতা পাচ্ছে মোবাইল অপারেটর

Evaly in News page (Banner-2)

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক ইনকামিং কল অবৈধভাবে টার্মিনেট হচ্ছে বলে সন্দেহ হলে অন্য মোবাইল ফোন অপারেটরের নম্বরও ব্লক বা বন্ধ করা যাবে। অবৈধ কল টার্মিনেশন বন্ধ করতে সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন-বিটিআরসি

সন্দেহজনক নম্বর যত দ্রুত সম্ভব বন্ধ করে সংশিষ্ট অপারেটর ও বিটিআরসিকে তা জানাতে হবে। সম্প্রতি এমন সিদ্ধান্তের কথা মোবাইল ফোন অপারেটরগুলোর জানানোর পাশাপাশি তা সরকারকেও অবহিত করেছে বিটিআরসি।

বর্তমানে কোনো অপারেটর তার নেটওয়ার্কের কোনো সিম অবৈধ কাজে ব্যবহার হলে শুধু সেগুলো বন্ধ করতে পারে। অন্য অপারেটরের নম্বর বন্ধ করার ক্ষমতা নেই।

Sim_Card-techshohor

কমিশনের এক চিঠিতে উল্লেখ করা হয়েছে, অপারেটরগুলোকে যে নম্বর থেকে ফোন আসে (কলিং পার্টি) সেগুলো পর্যালোচনা করতে হবে এবং সন্দেহজনক হলে তা অতিসত্বর বন্ধ করতে হবে।

এ চক্করে পড়ে অবশ্য অনেক প্রকৃত গ্রাহকের নম্বরও বন্ধ হয়ে যেতে পারে। এমন ক্ষেত্রে যে অপারেটরের প্রকৃত গ্রাহকের নম্বর বন্ধ করা হয়েছে তা চালু করতে নম্বর বন্ধ করে দেওয়া অপারেটরের সঙ্গে যোগাযোগ করবে।

তবে নতুন সিদ্ধান্তের কারণে রাষ্ট্রয়ত্ত্ব অপারেটর টেলিটকের সিমই সবচেয়ে বেশী ব্লকের মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে। সে কারণে নির্দেশনাটি জারি হওয়ার পরেও তা কার্যকর হওয়া নিয়ে আশংকা করছেন বিটিআরসি’র কর্মকর্তারা।

তারা বলছেন, সিদ্ধান্তটি ভুল হোক বা সঠিক তা যাচাইয়ের চেয়ে, সেটি টেলিটকের পক্ষে না বিপক্ষে গেল সেটাই এখন মন্ত্রনালয়ের চিন্তার একমাত্র কারণ হয়ে দাঁড়িয়েছে। টেলিটকের কারণেই অনেক সিদ্ধান্তই শেষ পর্যন্ত কার্যকর করা যাচ্ছে না।

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন