ছোট আইফোনের সম্ভাব্য ফিচার

a-smaller-4-inch-

শামীম রাহমান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। আজই বাজারে আসছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ৪ ইঞ্চি ডিসপ্লের আইফোন। গত এক মাস ধরে এসই নামের এই ফোনটি মুঠোফোন প্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

ফোনটি হাতে পাওয়া গেলেই জানা যাবে এতে কী কী ফিচার রয়েছে। তবে ফোনটির সম্ভাব্য ফিচার নিয়ে বাজারে রয়েছে বিভিন্ন ধরনের গুজব। এসব গুজব থেকে এক নজরে দেখে নেয়া যাক ফোনটিতে কী কী সম্ভাব্য ফিচার থাকতে পারে।

৪ ইঞ্চি ডিসপ্লে : ফোনটি যে ৪ ইঞ্চি ডিসপ্লের হতে যাচ্ছে এতে কারো সন্দেহ নেই। যেসব গ্রাহক বড় ডিসপ্লের ফোন অপছন্দ করেন তাদের টার্গেট করেই ফোনটি বাজারে ছাড়া হচ্ছে।

Techshohor Youtube

a-smaller-4-inch-

আইফোন ৫এসের কাছাকাছি : ফাঁস হওয়া তথ্য অনুযায়ী এই ফোনটি দেখতে অনেকটা আইফোন ৬এস এর মতো। আর এর ফিচারগুলোর সঙ্গে আইফোন ৫এস এর ফিচারের মিল রয়েছে।

প্রসেসর : নতুন এই ফোনে আইফোন ৬এস এ ব্যবহৃত প্রসেসর ব্যবহার করা হয়েছে। অর্থাৎ এক গিগাবাইট র‍্যামের এ৯ চিপসেট প্রসেসর ব্যবহার করা হয়েছে।

অ্যাপল পে : অ্যাপলের ৪ ইঞ্চি ডিসপ্লের এই ফোনটি অ্যাপল প্লে সমর্থন করবে। পাশাপাশি লাইভ ফটোস সেবাটিও এটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

থ্রিডি টাচ : ধারণা করা হচ্ছিল, আইফোন ৬এস ও ৭এস প্লাসের মতো আইফোন এসই’তেও থ্রিডি টাচ ফিচারটি রাখা হবে। তবে ফিচারটি খুব সম্ভবত এই ফোনে রাখা হচ্ছে না।

ক্যামেরা : আইফোন এসই’তে ১২ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা রাখা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। যা দিয়ে ৪কে ভিডিও ধারণ করা যাবে। এর আগে আইফোন ৬এস ও ৬এস প্লাসের ক্যামেরাতেও এই সুবিধাটি যুক্ত করা হয়েছে।

স্টোরেজ অপশন : গত সপ্তাহে ফোনটির মোড়কের ছবি ফাঁস হয়েছে। এতে দেখা যাচ্ছে, ফোনটি ১৬ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ করতে সক্ষম। তবে গুজব রয়েছে, ৩২ গিগাবাইট স্টোরেজ ক্ষমতার আরেকটি ফোন একই সঙ্গে বাজারে ছাড়া হবে।

iphonese-thumb8

রঙ : ফোনটি আইফোন ৬এস এর মতো সিলভার গ্রে, গোল্ড ও রোজ গোল্ড রঙে বাজারে ছাড়া হবে।

দাম :  ফোনটির দাম নিয়ে এখনো অ্যাপল মুখ খোলেনি। তবে ফোনটি বাজারে ছাড়া হচ্ছে মধ্যম আয়ের ক্রেতাদের টার্গেট করে। তাই ধারণা করা হচ্ছে ৩৫০ থেকে ৪০০ ডলারের মধ্যেই ফোনটির দাম রাখা হবে। অর্থাৎ ফোনটি কিনতে প্রায় ৩০ হাজার বাংলাদেশি টাকা খরচ করতে হবে আপনাকে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন