লক খুললে পদত্যাগ করবেন অ্যাপলের প্রকৌশলীরা

fbi-vs-apple
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যান ব্যার্নাডিনোতে হামলাকারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোনের লক খোলা নিয়ে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) দ্বন্দ্ব চলছে দীর্ঘদিন ধরেই। বিষয়টি এখন আদালতের হাতে।

এমন পরিপ্রেক্ষিতে অ্যাপলের প্রকৌশলীরা ঘোষণা দিয়েছেন, যদি আদালত আইফোনের লক খুলে দিতে বলে তাহলে তারা পদত্যাগ করবেন। পদত্যাগের হুমকি দেয়া প্রকৌশলীরা সবাই অ্যাপলের বিভিন্ন পণ্যের নিরাপত্তার বিষয়গুলো দেখভাল করেন।

ইতোমধ্যে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন অ্যাপলের প্রকৌশলীরা। আলোচনায় কেউ কেউ কর্মবিরতির কথা বলেছেন। আবার কেউ চাইছেন আদালতের সিদ্ধান্ত তাদের অনুকূলে না থাকলে তারা তাদের আকর্ষণীয় ও উচ্চ বেতনের চাকরি থেকে ইস্তফা দেবেন। অ্যাপলের অন্তত ছয় জন সাবেক ও বর্তমান কর্মকর্তা এই বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন।

আরও পড়ুন: এনক্রিপশনে নাখোশ এফবিআই

fbi-vs-apple

এদিকে, বিষয়টিকে ‘স্বেচ্ছাচারী’ ও ‘বিদ্রোহী’ বলে অভিহিত করেছেন সাহসী পুঁজিবাদী হিসেবে পরিচিত জেন-লইস গ্যাস্যি। জেন-লইস গ্যাস্যি এক সময় অ্যাপলে প্রকৌশল ব্যবস্থাপক হিসেবে কাজ করতেন। তিনি বলেন, যদি সরকার এই প্রকৌশলীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় তাহলে শুভকামনা জানানো ছাড়া আমার আর কিছুই করার থাকবে না।

স্যান ব্যার্নাডিনোতে গত ডিসেম্বরে ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত হন, আহত হন আরও ২২ জন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেয় ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে।

এজন্য তারা প্রতিষ্ঠানটিকে পাঁচ দিনের সময় বেঁধে দেয়। তবে এর একদিন পরই অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়ে দেন, অ্যাপল প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন :

*

*

আরও পড়ুন