ভাইরাস বানিয়েছিলেন স্টিভ ওজনিয়াক!

stev-wozniak-virous-apple-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টিভ ওজনিয়াক নামের এ প্রযুক্তিবিদের সঙ্গে কমবেশি সবাই পরিচিত। শুরুর দিকে অ্যাপল কম্পিউটার তৈরিতে স্টিভ জবসের সঙ্গে ছিলেন গুণী এ কম্পিউটার প্রকৌশলী ও প্রোগ্রামার। তবে জবসের মতো প্রচার পাননি। পর্দার আড়ালে থেকে করে গেছেন অনেক কাজ। সম্প্রতি জানা গেছে তার কাজের চাঞ্চল্যকর এক তথ্য।

অ্যাপলের এ সহপ্রতিষ্ঠাতা একটি ভাইরাস বানিয়েছিলেন। এমন এক ক্ষতিকর ভাইরাস যা তার প্রিয় নিজের প্রতিষ্ঠানের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছিল।

তার তৈরি এ ভাইরাস ম্যাকিনটোস অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারে সহজে ছড়িয়ে পড়তে সক্ষম ছিল। তিনি ভয়ে ছিলেন এটি দুষ্টুদের হাতে গেলে তা অ্যাপলের জন্য ভয়ংকর ভয়ের কারণ হয়ে যেত।

stev-virous-apple

সম্প্রতি এক সাক্ষাৎকারে ওজনিয়াক নিজেই এ তথ্য প্রকাশ করেন। এটি যাতে অ্যাপলের ক্ষতির কারণ হতে না পারে সেজন্য পরে অবশ্য তিনি ভাইরাসটি ডিলিট করে দেন।

তবে এ ভাইরাস তৈরির কারণ ও প্রেক্ষাপট সম্পর্কে অ্যাপলের এ সহ-প্রতিষ্ঠাতা এর বেশি কিছু বলেননি।

অ্যাপলের ফোন আইফোনের লক খোলা নিয়ে সম্প্রতি এ টেক জায়ান্টের সঙ্গে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের টানাপড়েন চলছে। এ নিয়েও মুখ খোলেন এ প্রযুক্তিবিদ।

ওজনিয়াক অ্যাপলের পক্ষ নিয়ে বলেন, তিনি সব সময় ব্যক্তিগত প্রাইভেন্সির পক্ষে। আইফোনের লক খোলার বিষয়ে এফবিআই খোঁড়া যুক্তি দেখাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

গত ডিসেম্বরে স্যান ব্যার্নাডিনোতে একটি ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত ও ২২ জন আহত হন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।

পরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে নির্দেশ দেন। তবে অ্যাপল তা করতে অস্বীকৃতি জানায়।

প্রযুক্তি বিশ্বে এ নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনার মধ্যে আরেক ভাইরাস বিশেষজ্ঞ, অ্যান্টিভাইরাস ম্যাকাফির উদ্ভাবনকারী জন ম্যাকাফি লক খুলে দেওয়ার আগ্রহ প্রকাশ করেন। ইতিমধ্যে অবশ্য এফবিআই দাবি করেছে তারা অ্যাপলের সহায়তা ছাড়াই ওই আইফোনের লক খুলতে সক্ষম হয়েছে।

বিজনেস ইনসাইডার অবলম্বনে তুসিন আহমেদ

আরও পড়ুন

*

*

আরও পড়ুন