এফবিআই মিথ্যা বলছে : স্নোডেন

snowden
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক সদস্য অ্যাডওয়ার্ড স্নোডেন বলেছেন, অ্যাপলের আইফোন নিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন মিথ্যা কথা বলছে। তারা নিজেরা চেষ্টা করলেই ফোনটির লক খুলতে পারে।

রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে একথা বলেন যুক্তরাষ্ট্রের ইন্টারনেট নজরদারি কর্মসূচির তথ্য ফাঁস করে দিয়ে বৈশ্বিকভাবে আলোচনার কেন্দ্রবিন্দুতে আসা স্নোডেন।

স্নোডেন বলেন, শুধুমাত্র অ্যাপলকে দমিয়ে রাখার কৌশল হিসেবে জঙ্গি সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোনের লক খুলে দেয়া নিয়ে বিতর্ক তৈরি করেছে এফবিআই। এই ফোনটির লক খুলে দেয়ার মতো প্রযুক্তি ও দক্ষ জনবল এফবিআইয়ের কাছে আছে। তারপরও তারা বিষয়টি নিয়ে অ্যাপলকে চাপ প্রয়োগ করছে।

snowden

তিনি বলেন, এফবিআই শুধু একটা জায়গাতেই ভয় পাচ্ছে। তা হলো, তারা যদি ফোনটিতে ১০ বার ভুল পাসওয়ার্ড দেয় তাহলে ফোনটির সব তথ্য স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এ কারণে তারা কোনো ঝুঁকি নিতে চাইছে না।

স্যান ব্যার্নাডিনোতে গত ডিসেম্বরে ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত হন, আহত হন আরও ২২ জন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেয় ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে।

এজন্য তারা প্রতিষ্ঠানটিকে পাঁচ দিনের সময় বেঁধে দেয়। তবে এর একদিন পরই অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়ে দেন, অ্যাপল প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।

বিজিআর অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন