Techno Header Top and Before feature image

জাতীয় হ্যাকাথনের নিবন্ধন শেষ হচ্ছে বৃহস্পতিবার

National Hakathon

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজনে ‘জাতীয় হ্যাকাথন ২০১৬’তে অংশ নিতে আগ্রহীদের জন্য নিবন্ধনের সময় শেষ হচ্ছে বৃহস্পতিবার।  হ্যাকাথনটি অনুষ্ঠিত হবে এপ্রিলের ৬ ও ৭ তারিখ।

ইতোমধ্যে জাতীয় হ্যাকাথন আয়োজনের প্রস্তুতি হিসেবে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এই কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

আগামী ১২ মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জাতীয় হ্যাকাথনের সচেতনতামূলক নানা কার্যক্রম অনুষ্ঠিত হবে। এছাড়াও সরকারের ১০টি মন্ত্রণালয় থেকে নির্বাচিত ৪০ জন বিশেষজ্ঞ এবারের আয়োজনে যোগ দিচ্ছেন।

National Hakathon
সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এই আয়োজনে প্রোগ্রামার ও অ্যাপ নির্মাতাদের নিয়ে টেকসই উন্নয়নে মোট দশটি বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়েছে। টানা ৩৬ ঘণ্টার এই প্রতিযোগিতায় বিষয়গুলোর সমাধানে পথ বাতলে দিতে লড়বে অংশগ্রহণকারীরা।

হ্যাকাথনে সমাধানযোগ্য বিষয়গুলো হলো : কৃষি উৎপাদন, নবজাতক ও শিশু, সড়ক দুর্ঘটনা, শিক্ষায় মানসম্মত শিক্ষক, নারীর বিরুদ্ধে সহিংসতা, জ্বালানি সক্ষমতা, শহরের পরিবেশ, টেকসই পর্যটন, সামুদ্রিক সম্পদ ও দুর্নীতি রোধ।

এগুলোর লক্ষ অর্জনে যে প্রতিবন্ধকতা রয়েছে তা প্রযুক্তির মাধ্যমে কীভাবে মোকাবেলা করা যায় প্রতিযোগীদের সে সমাধান খুঁজে বের করতে হবে।

৩৬ ঘণ্টাব্যাপী প্রোগ্রামিংয়ের মাধ্যমে এগুলো সমাধানের প্রোটোটাইপ বা নমুনা সমাধান তৈরি করতে হবে।

কোনো প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দলগতভাবে নিবন্ধন করতে পারবেন। প্রতিটি দলে থাকবে ছয়জন করে সদস্য। বিশ্বজুড়ে হ্যাকাথন ম্যারাথন কোডিং ইভেন্ট হিসেবে পরিচিত। হ্যাকাথনে ডেভেলপারদের দক্ষতা দেখানোর সুযোগ তৈরি হয়।
নিবন্ধন লিঙ্ক : http://hackathon.ictd.gov.bd/

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন