Techno Header Top and Before feature image

নারী উদ্যোক্তাদের উদ্যোক্তা সিফাত

shopup-ceo-techshohor

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিফাত সারওয়ার। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ থেকে। তাই উদ্যোক্তা হওয়াটা তার জন্য স্বাভাবিক বিষয়ই ছিল। তবে অন্য সব স্বাভাবিক বা সচরাচর চোখে পড়া উদ্যোগের মতো তিনি গৎবাঁধা উদ্যোগ নিলেন না। চলেছেন একটু ভিন্ন পথে।

শিক্ষা জীবন শেষ করে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন বিভিন্ন কর্মক্ষেত্র থেকে। এক বছর চাকরি করেছেন মোবাইল অপারেটর এয়ারটেল বাংলাদেশ লিমিটেডে। সেখান থেকে দুই বছর ব্যাংকে। বলা যায়, অভিজ্ঞতার ঝুলি তখন কিছুটা হলেও ফুলেছে। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশের বিরাট একটা অংশের তরুণ ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের জন্য নিজে উদ্যোক্তা হয়ে কিছু করতে চেয়েছেন সিফাত সারওয়ার।

দেশের প্রথম এফ-কমার্সভিত্তিক একটা প্লাটফর্ম চালু করেন সিফাত সারওয়ার। নাম দেন শপফ্রন্ট স্যোশাল। নারীকেন্দ্রিক এমন উদ্যোগ নিয়ে কথা হয় সিফাতের সঙ্গে।

shopup-ceo-techshohor

শপআপ সম্পর্কে তিনি বলেন, শপআপ একটা ওয়েব অ্যাপ্লিকেশন। এটা যেকোনো ফেইসবুক বিজনেস পেইজ এ ইন্সটল করে নেয়া যায়। এই ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে এখন উদ্যোক্তারা ওয়েবসাইট না বানিয়ে, নিজেদের ফেইসবুক পেইজের ভেতরেই ক্যাটালগ এবং শপিং কার্ট পেতে পারেন।

ভিন্ন ধরনের এমন উদ্যোগ নিয়ে সিফাত বলেন, আমি খেয়াল করলাম আমার আশপাশের অনেক শিক্ষার্থী এবং নারীরা সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক ব্যবহার করে পুরোদমে উদ্যোক্তা হয়ে উঠছেন। আমি তখন ফেইসবুকে বসে বন্ধু-বান্ধবের পোস্ট করা ছবি দেখতাম। সেটা ছিল আসলে আমার সময় অপচয়। তবে সেই অপচয় করা সময়ে খেয়াল করলাম এই মাধ্যমে অনেকে উদ্যোক্তা হয়ে উঠছে ঠিকই, তবে ব্যবসা একটু বড় হলে তা আর সামাল দিতে পারছেন না।

তখন আমার মাথায় কিছু চিন্তা কাজ করলো। আমি ভাবলাম, স্যোশ্যাল মিডিয়াতে ব্যবসা করার এই পদ্ধতি আসলে ম্যানুয়াল। একে যদি কোনো ভাবে স্বয়ংক্রিয় করা সম্ভব হয় তবে উদ্যোক্তাদের ব্যবসা বৃদ্ধিতে সহায়ক হবে। তখনই আমি ফেইসবুকের মাধ্যমে একটি ব্যবসায়িক প্লাটফর্ম করতে কাজ শুরু করি।

উদ্যোক্তাদের জন্য ফেইসবুকে নিজের তৈরি পণ্য বিকিকিনির প্লাটফর্ম শপআপ উদ্যোগ সম্পর্কে এমনটাই বলছিলেন সিফাত।

shopup-ceo-techshohor

তবে শপআপকে তিনি পুরোটা নারীদের প্লাটফর্ম বলতে চান না। তার ভাষায়, শপআপ শুধু নারীদের নিয়ে কাজ করে এমন নয়। এই উদ্যোগ নারীকেন্দ্রিক বলা গেলেও শুধুই নারীদের জন্য এমনটা নয়। তবে এটা ঠিক এর উদ্দেশ্য নারীদের নিয়ে কাজ করা।

এমন একটি উদ্যোগ নেয়ার পেছনে আগ্রহ বা উদ্দেশ্যের কথা জানতে চাইলে সিফাত জানান, ফেইসবুকে পেইজ খুলে যেসব উদ্যোক্তারা ব্যবসা করেন তাদের বেশিরভাগই নারী। যারা বিভিন্ন ডিজাইন করতে ভালবাসেন। যাদের একটা বড় অংশ ফেইসবুকের মাধ্যম তাদের ব্যবসা শুরু করেন। শুধু তাই নয়, এই মাধ্যমটি থাকায় তাদের সৃজনশীলতাও প্রকাশ করতে পারছেন।

তিনি বলেন, দেখা যায় সামাজিক নানা সমস্যার কারণে অনেক নারী বাইরে গিয়ে কাজ করতে চান না বা পারেন না। তাদের জন্য ফেইসবুক কমার্স খুবই ভালো একটা সুযোগ। খুব অল্প সময়ে যে কেউ একটা ফেইসবুক পেইজের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

shopup-ceo-techshohor

তখন এটা নিয়ে আগ্রহী হলাম। কীভাবে সহজে ক্রয়-বিক্রয়ের স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করা যায় তা নিয়ে কাজ শুরু করলাম। এও করলাম যাতে করে এসব ক্ষুদ্র উদ্যোক্তা বা নারী উদ্যোক্তারা ওয়েবসাইট বানানোর ঝামেলায় না গিয়েও তাদের অনলাইন ব্যবসাকে স্বয়ংক্রিয় করতে পারেন। তা দিয়েই শপআপের যাত্রা শুরু হয়।

তবে শপআপে যেসব নারী বা উদ্যোক্তারা ব্যবসা করতে চান তাদের শুধুমাত্র একটি ফেইসবুক বিজনেস পেইজ দরকার এবং অবশ্যই ভালো প্রোডাক্ট অথবা সার্ভিস দরকার বলে জানান সিফাত।

সিফাত সারওয়ার এসব উদ্যোক্তার মধ্যে অসীম সম্ভাবনা দেখেন। এই পদ্ধতিতে সামাজিক মাধ্যমভিত্তিক অনেক উদ্যোক্তাই তৈরি করা যাবে বলে মনে করেন।

*

*

আরও পড়ুন