Techno Header Top and Before feature image

জাতিসংঘের হি ফর সি কর্মসূচিতে বিক্রয় ডটকম

Bikroy

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের শীর্ষস্থানীয় মার্কেটপ্লেস বিক্রয় ডটকম জাতিসংঘের নারীর ক্ষমতায়ন নীতিমালায় (ডব্লিউইপি) স্বাক্ষরকারী আন্তর্জাতিক তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

অনলাইন কোম্পানিগুলোর ‘হি ফর সি’ আন্দোলনকে বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে লৈঙ্গিক সমতার জন্য জাতিসংঘ ‘নারী-প্রবর্তিত সংহতি’ ক্যাম্পেইন শুরু করে।

ইউএন উইমেন এবং ইউএন গ্লোবাল কমপ্যাক্টের সহযোগিতায় ২০১০ সালের মার্চ থেকে ‘নারীর ক্ষমতায়ন নীতিমালা’ কাজ শুরু করে। যেখানে বিভিন্ন ক্ষেত্রে উদীয়মান বেসরকারি খাত, সুশীল সমাজ এবং সরকার এ নীতিমালা মেনে চলতে পারে।

Bikroy
এ নীতিমালা বিভিন্ন কর্মস্থল, মার্কেটপ্লেস এবং কমিউনিটিতে ব্যবসায়িক নির্দেশিকা হিসেবে প্রস্তাব করা হয়েছে। অন্যান্য আন্তর্জাতিক সংগঠন যেমন, আইএফসি, বিএনপি পরিবাস, সিমেনটিক এবং ভ্যারিতাসের মতোই বিক্রয় ডটকমও জাতিসংঘের নারীর ক্ষমতায়নের নীতিমালা ক্যাম্পেইনে যুক্ত হলো।

ক্যাম্পেইনে যুক্ত হয়ে বিক্রয় ডটকম নারী কর্মীর সংখ্যা ২৬ শতাংশ থেকে ৩৩ শতাংশ বৃদ্ধি করেছে। যেখানে এখন পুরুষ-নারীর অনুপাত ৬০:৪০ নিশ্চিত করার মাধ্যমে ‘হি ফর সি’ প্রতিশ্রুতি প্রায় পুরণ করেছে।

বিক্রয় ডটকমের মানবসম্পদ ব্যবস্থাপক (এইচআর) রেহেনুমা ইসলাম বলেন, রৈঙ্গিক সমতার জন্য আন্তর্জাতিকভাবে যে আন্দোলন চলছে তাতে অংশগ্রহণ করার কারণে ইউএন উইমেন একটি কোম্পানির সার্বিক বিষয়ের মুল্যায়নের সুযোগ পেয়েছে। সেই সঙ্গে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারীর অংশগ্রহণও নিশ্চিত করেছে। এতে নারীরা আগের চেয়ে কাজের প্রতি বেশি করে অনুপ্রাণিত হচ্ছে।

এটি বাংলাদেশের জন্য একটি অনুপ্রেরণাদায়ী বলে মনে করেন রেহেনুমা।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন