বাংলাদেশেও ওপেন ডাটা দিবস পালন

Open Data Day
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও পালিত হয়েছে ওপেন ডাটা ডে ২০১৬। শনিবার রাজধানীতে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ বাংলাদেশ শাখার উদ্যোগে দিবসটি পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষ্যে বিশেষ আয়োজন করে সংগঠনটি।

দিবস উপলক্ষ্যে বিভিন্ন অ্যাপ্লিকেশন লেখা, ডাটা বিশ্লেষণ এবং ডাটার ভিজ্যুয়ালাইজেশন কার্যক্রমের মাধ্যমে ওপেন ডাটা দিবস পালন করা হয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) কার্যালয়ে দিবস নিয়ে আলোচনা ও আড্ডার আয়োজন করা হয়। অনুষ্ঠানে ওপেন ডাটা কি, কিভাবে কাজ করে, বাংলাদেশে ওপেন ডাটার অবস্থানসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন ওপেন নলেজ বাংলাদেশের দূত নুরুন্নবী চৌধুরী হাছিব।

Open Data Day
তিনি জানান, চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ওপেন ডাটা দিবস পালিত হচ্ছে। বাংলাদেশেও ওপেন ডাটার বিষয়গুলোকে ছড়িয়ে দিতে আলোচনা হয়েছে।

আলোচনায় অংশ নেন স্টেট ইউনিভার্সিটির শিক্ষক ফিরোজ চৌধুরী, পাওয়ার স্টেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাব্য আহমেদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েল, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সাংগঠনিক সম্পাদক বাদল খান, মুক্ত আসরের সভাপতি আবু সাঈদ, বিডিওএসএনের কোষাধ্যক্ষ প্রমি নাহিদ, গুগল ডেভলপার গ্রুপ বাংলার কেন্দ্রিয় স্বেচ্ছাসেবক তিতাস আহমেদ ও মতিউর রহমানসহ অনেকে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন