ব্যাকগ্রাউন্ড অ্যাপেই ৩০ শতাংশ ডাটা খরচ

Smartphone-Data-Usage-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ব্যবহারকারীরা যে পরিমাণ ডাটা ব্যবহার করেন তার প্রায় ৩০ শতাংশই ব্যাকগ্রাউন্ড অ্যাপে খরচ হয়। সম্প্রতি অপেরা সফটওয়্যার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

অপেরা সফটওয়্যারের অ্যান্ড্রয়েড অ্যাপ ‘অপেরা ম্যাক্স’ কয়েক মিলিয়র গ্রাহকের ওপর এই জরিপ চালায়। অ্যাপটি মোবাইল ডিভাইসে ডাটা খরচ কমানোর পাশাপাশি ডিভাইসের ব্যবস্থাপনার জন্যও ব্যবহার করা হয়।

Smartphone-Data-Usage-techshohor

প্রকাশিত তথ্য অনুযায়ী, ফেইসবুক ম্যাসেঞ্জার ও জিমেইল অ্যাপ ডাটা খরচের দিক থেকে সবচেয়ে এগিয়ে যাচ্ছে। এই দুই অ্যাপ ব্যবহারে যে ডাটা খরচ হয় তার ৭৩ শতাংশই ব্যাকগাউন্ডে ব্যবহৃত হয়। একইভাবে গুগল ড্রাইভ ও হোয়াটসঅ্যাপ তাদের মোট ডাটা খরচের প্রায় ৫০ শতাংশই ব্যাকগ্রাউন্ড কাজে ব্যবহার করে।

এ বিষয়ে অপেরার পণ্য ব্যবস্থাপক সের্গেই লুসেভ বলেন, ডেভেলপাররা ডাটা খরচের বিষয়টি আমলে না নিয়ে বরং গ্রাহকদের কিভাবে এই অ্যাপটি ব্যবহারে আগ্রহী করা যায় সে দিকেই নজর দেয়। কিন্তু একটি অ্যাপে যে পরিমাণ ডাটা খরচ হয়, ব্যাকগ্রাউন্ডে ডাটা খরচ না হলে তার তিনগুন বেশি সময় অ্যাপটি ব্যবহার করা সম্ভব। ব্যাকগ্রাউন্ড ডাটা খরচ শুধু অতিরিক্ত ডাটা খরচই বাড়ায় না, এটি ডিভাইসের ব্যাটারি শেষও করে দ্রুত।

ব্যাকগ্রাউন্ডে ডাটা খরচ সনাক্ত করতে অপেরা ম্যাক্স অ্যাপে একটি স্মার্ট অ্যালার্ট যুক্ত করা হয়েছে। এটির মাধ্যমে ব্যাকগ্রাউন্ড অ্যাপের ডাটা খরচ ব্লক করা যাবে।

টেলিকম এশিয়া অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

আরও পড়ুন