আদালতে চালু হলো ডিজিটাল এভিডেন্স রেকর্ডিং

Digital Court
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবসান হলো ১৪৪ বছরের হাতে লেখা সাক্ষ্যগ্রহণ ও জেরা পদ্ধতির। তার বদলে এবার প্রথমবারের মতো বিচার বিভাগে চালু হলো ডিজিটাল এভিডেন্স রেকর্ডিং পদ্ধতি। এখন থেকে এই পদ্ধতিতে বিচারকদের হাতে লেখা সাক্ষ্যগ্রহণ পদ্ধতি রেকর্ড করা হবে ডিজিটাল ডিভাইসে এবং কম্পিউটার কম্পোজ করে সেগুলো তাৎক্ষণিক হস্তান্তর করা হবে উভয় পক্ষকে।

বুধবার সিলেট জেলা জজ আদালতে ডিজিটাল এভিডেন্স রেকর্ডিং পদ্ধতির উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা

সুপ্রিম কোর্টের সহযোগিতায় ইউএনডিপি’র অর্থায়নে জুডিসিয়াল স্ট্রেনথেনিং প্রকল্পের (জাস্ট) আওতায় প্রথমাবস্থায় সিলেটের ৪০টির মধ্যে ২০টি আদালতকক্ষে সাক্ষ্যগ্রহণ ও জেরায় এ রেকর্ডিং পদ্ধতি ব্যবহার শুরু হচ্ছে।

ডিজিটাল এভিডেন্স রেকর্ডিং পদ্ধতিতে আদালতে আর কোনো সাক্ষীর সাক্ষ্য বা জেরা হাতে না লিখে কম্পিউটারে তা লেখা হবে। যা কম্পোজকারী সাক্ষীর সাক্ষ্য লিপিবদ্ধ করার সঙ্গে সঙ্গেই সকল পক্ষ তাদের সামনে থাকা কম্পিউটারের মনিটরে দেখতে পাবেন। পাশাপাশি তা অডিও আকারে রেকর্ড করাও থাকবে।

Digital Court
এছাড়া সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষে আদালতের কর্মকর্তাদের স্বাক্ষরিত কপি সব পক্ষকে সরবরাহ করা হবে।

ডিজিটাল এভিডেন্স রেকর্ডিং উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইনমন্ত্রী আনিসুল হক, আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতিসংঘ উন্নয়ন প্রকল্পের (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়ার্টকিন্স।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন