লক বিতর্কে অ্যাপলের পাশে বিচারক

applefbi
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যান ব্যার্নাডিনোতে হামলাকারী জঙ্গির আইফোনের লক খুলে দেয়া নিয়ে অ্যাপল ও যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) মধ্যে চলা দ্বন্দ্বে অ্যাপলের পক্ষে কথা বলেছেন বিচারক জেমস ওরেনস্টেইন।

নিউইয়র্কের এই ফেডারেল ম্যাজিস্ট্রেট বিচারক রুল জারি করেছেন, অ্যাপলকে আইফোনের লকটি হ্যাক করতে যুক্তরাষ্ট্রের সরকার চাপ দিতে পারে না। ১৭৮৯ সালের ‘অল রাইটস অ্যাক্ট’ এর ক্ষমতা বলে বিচারক এ রুল জারি করেছেন।

সোমবার বিচারক জেমস ওরেনস্টেইন বলেন, এফবিআই ফোনটি লক খুলতে এভাবে আইনের ব্যবহার করতে পারে না। তিনি বলেন, আইনপ্রয়োগকারী সংস্থা নিয়ম বহির্ভূতভাবে অ্যাপলকে চাপ প্রয়োগ করছে।

applefbi

বিচারকের এই অবস্থানের পরিপ্রেক্ষিতে এই বিতর্কে হয়তো অ্যাপলই জয়ী হতে চলেছে। আর খুব শিগগির বিষয়টি সমাধান হয়ে যাবে বলে মনে করছেন আইনজ্ঞরা।

স্যান ব্যার্নাডিনোতে গত ডিসেম্বরে ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত হন, আহত হন আরও ২২ জন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেয় ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে।

এজন্য তারা প্রতিষ্ঠানটিকে পাঁচ দিনের সময় বেঁধে দেয়। তবে এর একদিন পরই অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়ে দেন, অ্যাপল প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।

সিএনএন অবলম্বনে শামীম রাহমান

*

*

আরও পড়ুন