Header Top

বছরজুড়ে প্রোগ্রামিং : বিডিওএসএনের প্রথম কর্মশালা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ আয়োজন উপলক্ষে গত ডিসেম্বরে দেশে প্রোগ্রামিং শিক্ষা নিয়ে নানা ধরনের কর্মসূচী ঘোষণা করেছিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। এর মধ্যে একটি ছিল বছর জুড়ে প্রোগ্রামিং নিয়ে নানা আয়োজন।

সেই ধারাবাহিকতায় রোববার শুরু হয়েছে ‘বছর জুড়ে প্রোগ্রামিং কর্মশালা-১’। রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) সোবহানবাগ ক্যাম্পাসের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।

আয়োজকরা কর্মশালাটিকে একেবারে প্রাথমিক পর্যায়ের কর্মশালা বলছেন। যেখানে কিছুটা প্রোগ্রামিং জানা কিন্তু প্রোগ্রামিং কনটেস্ট সম্পর্কে সম্যক ধারণা নেই এমন শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ের এই কর্মশালাটি পর্যায়ক্রমে দেশের নানা জায়গায় আয়োজন করা হবে।

BDOSN Programming
কর্মশালা পরিচালনা করেন তারিফ এজাজ ট্রেইনার নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রোগ্রমিং টিম এবং আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড দলের প্রশিক্ষক লাবিব রশীদ।

একেবারে ছোটদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তোলার জন্য মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য অর্থাৎ ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ৮০ শতাংশ আসন বরাদ্দ ছিল। আর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য ছিল ২০ শতাংশ আসন।

রোববারের কর্মশালায় প্রাথমিকভাবে নাম্বার ও থিওরি, ডাইনামিক প্রোগ্রামিং ও বাইনারি এবং ল্যাব ওয়ার্ক করানো হয়েছে।

বিডিওএসএনের কোষাধ্যক্ষ প্রমি নাহিদ বলেন, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং শিক্ষাকে আগ্রহী করে তুলতে পারলে আমরা খুব অল্প সময়ের মধ্যে দেশে তরুণ প্রোগ্রামার পাবো। প্রথম কর্মশালাতে যে সাড়া আমরা পেয়েছি ভবিষ্যতে আরো ভালো সাড়া পাবো আমরা।

কর্মশালা দুপুর ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলেছে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন