আগে ‘সবকিছু জানতে’ চান কুক

tim cook
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যান ব্যার্নাডিনোর মূল হামলাকারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোনের লক খুলে দিতে এফবিআইয়ের অনুরোধের বিষয়ে প্রথমে ‘সবকিছু জানতে’ চান অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক

টিম কুক বলেছেন, আমরা প্রথমে এফবিআইয়ের বিতর্কিত এই অনুরোধটি পর্যালোচনা করে দেখবো; যা ইতোমধ্যেই বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

তিনি বলেন, আমরা চাই না এফবিআইয়ের সঙ্গে বিপরীত অবস্থানে চলতে। কোনো গুরুত্বপূর্ণ ইস্যুতে দেশের গুরুত্বপূর্ণ সংস্থার সঙ্গে এভাবে চলাও উচিত নয়। তবে আমরা বিষয়টি সম্পর্কে আরও জানতে চাই।

আরও পড়ুন: লক বিতর্কে এফবিআইয়ের পক্ষে বিল গেটস

tim cook

যদিও এই তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিবিসিকে বলেছেন, কুক যে দাবিটি করছেন তা ‘পুরোপুরি সত্য নয়’ এবং অ্যাপলের আইনি দলটি ‘সবকিছুই জানে’।

অন্যদিকে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপলের তাদের ডিভাইসগুলোর নিরাপত্তা বাড়ানোর জন্য কাজ করছে, যেন আইফোন ব্যবহারকারী ছাড়া অন্য কেউ কখনোই লক খুলতে না পারে।

আইফোনের লক খুলে দেয়া নিয়ে অ্যাপল ও ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) দ্বন্দ্ব চলছে বেশ কিছুদিন ধরেই। এটি গড়িয়েছে আদালত পর্যন্তও। তবে অ্যাপল জানিয়েছে, তারা প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।

বিবিসি অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন