মাস্টারকার্ডে সেলফি দিয়ে বিল পেমেন্ট

MasterCard
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে পণ্য কেনার সময় কার্ডে বিল পেমেন্ট করতে অনেক সময় লাগে গ্রাহকদের। কার্ডটি গ্রাহকের নিজের কিনা এটি যাচাই করতে গিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হয় ক্রেতাকে। সঙ্গে পাসওয়ার্ড তো লাগেই।

তবে এখন থেকে ক্রেতারা অনলাইনে পণ্যের বিল পেমেন্ট করার সময় শুধু একটা সেলফি দিয়েই যাচাই করিয়ে নিতে পারবেন তার একাউন্ট ও কার্ডটি। এই সিস্টেম চালু হয়েছে মাস্টারকার্ডে

নতুন এই সিস্টেমটি যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে কার্যক্রম শুরু করেছে। খুব শিগগির বিশ্বের আরও ১৪টি দেশে এই সিস্টেম চালু করা হবে বলে জানিয়েছে মাস্টারকার্ড কর্তৃপক্ষ।

MasterCard

অনলাইনে পণ্যের বিল দেয়ার সময় আইডেন্টিটি ভেরিফিকেশনের প্রয়োজন হয়। এখন থেকে কার্ডধারীরা এটি করতে পারবেন তাদের মুঠোফোনে সেলফি তুলেই। তবে কার্ডধারীর ছবি ব্যবহার করলে এটি কাজ করবে না। অবশ্যই কার্ডধারীকে সরাসরি সেলফি তুলতে হবে।

অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রে এটি অনেক বেশি নিরাপদ ও সহজ পদ্ধতি। কারণ এখানে পিন বা পাসওয়ার্ড ব্যবহারের ঝক্কি-ঝামেলা পোহাতে হবে না। আবার এসব চুরি হওয়ারও কোনো ভয় নেই।

মাস্টারকার্ড জানিয়েছে, বিল পেমেন্টে ভেরিফিকেশন সিস্টেমটি আরও সহজ করতে পরবর্তীতে হার্ডবিটকে কাজে লাগানো হবে।

কয়েকদিন আগে যুক্তরাজ্যের এইচএসবিসি ব্যাংক জানায়, তারা সাধারণ পাসওয়ার্ডের পরিবর্তে ভয়েস ও টাচ সিস্টেম চালু করার পরিকল্পনা করছে। এ লক্ষ্যে কাজও করে যাচ্ছে ব্যাংকটি।

ইটি টেলিকম অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন