লক বিতর্কে এফবিআইয়ের পক্ষে বিল গেটস

bill-gates-
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্যালিফোর্নিয়ার সান ব্যার্নাডিনোর মূল হামলাকারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোনের লক খুলে দেয়া নিয়ে বিতর্কে এবার মুখ খুললেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। এ বিষয়ে দেয়া তার বক্তব্য অনেকটাই যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পক্ষেই গেছে।

সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ফিন্যান্সিয়াল টাইমকে বলেছেন, এই বিশেষ কেসটিতে যুক্তরাষ্ট্রের আদালত অ্যাপলের কাছে কিছু তথ্য নিতে সহযোগিতা চেয়েছে। তারা কোনো সাধারণ বিষয়ে নয়, তথ্য চেয়েছে একটি ব্যতিক্রমী ও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। যা দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা স্বার্থ সংশ্লিষ্ট।

গত বছরের ডিসেম্বরে  স্যান ব্যার্নাডিনোতে একটি ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত ও ২২ জন আহত হন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।

bill-gates-

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেয় ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে। এজন্য তারা প্রতিষ্ঠানটিকে পাঁচ দিনের সময় বেঁধে দেয়। তবে এর একদিন পরই অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়ে দেন, অ্যাপল প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।

এর আগে অ্যাপলের এই কঠোর অবস্থানের সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, অ্যাপলের আইফোনের লকটি খুলে দিতে এফবিআইকে প্রস্তাব দেন অ্যান্টি-ভাইরাস নির্মাতা জন ম্যাকাফি। এছাড়াও ওই হামলার ঘটনায় ভুক্তভোগীরা আদালতে একটি আইনি বিবৃতি দাখিল করবেন বলে জানিয়েছেন।

তবে এইফবিআই’র সঙ্গে চলা বিতর্কে অ্যাপল পাশে পেয়েছে সার্চ জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই ও সিআইএ-এর সাবেক কর্মী অ্যাডওয়ার্ড স্নোডেনকে। অ্যাপলের শক্ত অবস্থানকে সমর্থন দিয়েছে শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকও।

ম্যাশেবল অবলম্বনে শামীম রাহমান

আরও পড়ুন :

*

*

আরও পড়ুন