আইফোনের লক খুলতে আইনি বিবৃতি

iphone-lock-unlock
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্যালিফোর্নিয়ার সান ব্যার্নাডিনো’র মূল হামলাকারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোনের লক খুলতে আইনি বিবৃতি দিতে যাচ্ছেন ভুক্তভোগীরা।
এই ভুক্তভোগীদের প্রতিনিধিত্ব করছেন স্টিফেন লারসন নামের একজন সাবেক বিচারক। তিনি জানান, হত্যাকারীর ফোনের লকটি খুলে দিতে তিনি আইনি বিবৃতি দেবেন ভুক্তভোগীদের পক্ষে। আর এজন্য তিনি কোনো পারিশ্রমিকও নেবেন না। আগামী মাসে এ ঘটনায় আইনি কাগজপত্র দাখিল করতে তিনি ইচ্ছুক বলে গণমাধ্যমকে জানিয়েছেন।
লারসন বলেন, তারা (ভুক্তভোগী) সন্ত্রাসীদের দ্বারা হামলার শিকার হয়েছে। তাদের জানা দরকার যে ঘটনাটি হামলাকারীরা কিভাবে ঘটিয়েছে। তবে তিনি কতজন ভুক্তভোগীর প্রতিনিধিত্ব করছেন তা জানান নি।
অপরদিকে, অ্যাপলের প্রধান নির্বাহী এফবিআই’র নির্দেশকে ‘ভয়ঙ্কর’, ‘হতাশাজনক’ ও ‘নজির বিহীন’ বলে অভিহিত করেছেন। এর পরিপ্রেক্ষিতে নতুন এক বিবৃতিতে এফবিআই’র পরিচালক জেমস কমি বলেছেন, তাদের দাবিটি হচ্ছে ভুক্তভোগী ও ন্যায়বিচারের স্বার্থে।

iphone-lock-unlock
বিবৃতিতে তিনি বলেন, ফোনটিতে সন্ত্রাসীদের কোনো তথ্য থাকতে পারে। যা এ ঘটনা তদন্তে নতুন মোড় দাঁড় করাতে পারবে। এজন্য আমরা ফোনটির লক খুলতে চাইছি।
স্যান ব্যার্নাডিনোতে গত ডিসেম্বরে ক্রিসমাস পার্টিতে জঙ্গিদের হামলায় ১৪ জন নিহত হন, আহত হন আরও ২২ জন। সেখানে মূল হামলাকারী ছিলেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাসফিন মালিক। নিরাপত্তারক্ষীদের গুলিতে তারা নিহত হন।
পরবর্তীতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালত অ্যাপলকে নির্দেশ দেয় ফারুকের ব্যবহৃত আইফোনটির লক খুলে দিতে।
এজন্য তারা প্রতিষ্ঠানটিকে পাঁচ দিনের সময় বেঁধে দেয়। তবে এর একদিন পরই অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়ে দেন, অ্যাপল প্রয়োজনে আদালতে লড়বে কিন্তু ফোনটির লক খুলে দেবে না।
অ্যাপলের এই কঠোর অবস্থানের সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, অ্যাপলের আইফোনের লকটি খুলে দিতে এফবিআইকে প্রস্তাব দিয়েছেন অ্যান্টিভাইরাস নির্মাতা জন ম্যাকাফি। বিজনেস ইনসাইডারের এক নিবন্ধে তিনি লেখেন, ফোনটির লক খুলতে তার তিন সপ্তাহের মত সময় দরকার।
তবে এইফবিআই’র সঙ্গে চলা বিতর্কে অ্যাপল পাশে পেয়েছে সার্চ জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই ও সিআইএ-এর সাবেক কর্মী অ্যাডওয়ার্ড স্নোডেনকে। অ্যাপলের শক্ত অবস্থানকে সমর্থন দিয়েছে শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকও।
বিবিসি ও রয়র্টাস অবলম্বনে শামীম রাহমান

*

*

আরও পড়ুন