Header Top

আইডিয়াবাজদের গন্তব্য হবে নাসা

Nasa space app
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ছোট ছোট আইডিয়া দিয়ে বিশ্বকে বদলে দিতে শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা ২০১৬। দেশের বিভিন্ন পর্যায়ের সফটওয়্যার ডেভলপাররা তাদের বিভিন্ন প্রজেক্ট উপস্থাপন করে প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

সেরা প্রজেক্টগুলো আমেরিকায় নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাবে। সেখানে নির্বাচিত হওয়া ধারণাগুলো নাসায় কাজের সুযোগ পাবেন। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সোমবার থেকে নিবন্ধন শুরু হচ্ছে।  আগামী ২২ থেকে ২৪ এপ্রিল ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বিশ্বের বৃহত্তম হ্যাকাথন প্রতিযোগিতা নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ নিয়ে বিস্তারিত তুলে ধরতে সোমবার রাজধানীর কারওয়ান বাজারে বেসিস কার্যালয়ে সংবাদ সম্মেলন করেছে আয়োজকরা।

Nasa space app

সংবাদ সম্মেলনে নাসার ক্যাম্প অ্যাম্বাসেডর আফরোজ আল মামুন বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলগুলো থেকে মানসম্মত ডেভলপার, সফটওয়্যার প্রকৌশলী তৈরি করতে দ্বিতীয়বারের মত এই উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা অনেক ভালো আইডিয়া দিতে পারে। তবে বাজেট, যোগাযোগ ও টিমওয়ার্কে তারা কিছুটা পিছিয়ে। সঠিকভাবে পরিচর্যা ও দিক নির্দেশনা দিতে পারলে বাংলাদেশও একদিন বিশ্ব প্রযুক্তিতে নেতৃত্ব দেবে।

বেসিস স্টুডেন্ট ফোরামের আহ্বায়ক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা ২০১৬’র আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, ঢাকা রাজশাহী ও চট্টগ্রাম বিভাগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিজয়ী ছয়টি দল নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাবে। ২০ মার্চের মধ্যে প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য নিবন্ধন করা যাবে একক ও দলগতভাবে।

Nasa space app

সংবাদ সম্মেলনে বেসিসের সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান জানান, এবারের প্রতিযোগিতায় বিমানচালনা বিদ্যা, স্পেস স্টেশন, সোলার সিস্টেম, তথ্যপ্রযুক্তি, আর্থ ও মঙ্গলগ্রহে যাওয়ার বিষয় নিয়ে বিভিন্ন সমস্যার সমাধান করবেন প্রতিযোগীরা।

তিনি আরও জানান, বাংলাদেশের সব বয়সের মানুষ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকেরাও। এতে অংশ নেয়ার জন্য কোনো নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার দরকার নেই।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের ন্যাশনাল ডাটা সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক তারেক এম বরকতউল্লাহ, আইইউবি’র সহযোগী অধ্যাপক আশরাফুল আমিন, বাগডুম ডটকমের চিফ অপারেটিং অফিসার মনোয়ার খান, মার্কেটিং অফিসার মিরাজুল হক, পিবাজার ডটকমের প্রধান নির্বাহী মো. শাহীন প্রমুখ।

বেসিস স্টুডেন্ট ফোরাম ও ক্লাউড ক্যাম্প বাংলাদেশ প্রতিযোগিতায় সহযোগিতা এবং বাগডুম ডটকম ও পিবাজার ডটকম পৃষ্ঠপোষকতা করছে।

শামীম রাহমান

*

*

আরও পড়ুন