Samsung IM Campaign_Oct’20

মুক্তিপণ দিয়ে হাসপাতালের কম্পিউটার সিস্টেম উদ্ধার

Hollywood-Presbyterian-Medical-Center-
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে হ্যাকারদের মুক্তিপণ দিয়েই উদ্ধার করতে হলো হলিউডের প্রেসবিটারিয়ান মেডিকেল সেন্টারের কম্পিউটার সিস্টেম। এ জন্য কর্তৃপক্ষকে গুণতে হয়েছে ১৩ লাখ ৩৪ হাজার টাকার সমপরিমান ১৭ হাজার মার্কিন ডলার। এ অর্থ ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন দিয়ে পরিশোধ করা হয়েছে।

গণমাধ্যমে মুক্তিপণ দেওয়ার বিষয়টি বুধবার প্রকাশ করেছেন হাসপাতালটির প্রধান নির্বাহী আলেন স্টেফেনাক।

ঊর্ধ্বতন ওই কর্মকর্তা জানান, হ্যাকারদের মুক্তিপণের টাকা দেয়ার পর হাসপাতালের হ্যাক হওয়া কম্পিউটার সিস্টেমটি ফিরে পাওয়া গেছে। এটি আগের মতোই কাজ করছে। কোনো ক্ষতি হয়নি। তবে বিশেষজ্ঞদের সহযোগিতায় গত রোববার হাসপাতালের ইলেকট্রনিক মেডিকেল রিপোর্টগুলো পুনস্থাপন করা হয় বলে জানান তিনি।

Hollywood-Presbyterian-Medical-Center-

লস অ্যাঞ্জেলস পুলিশের লেফটেনেন্ট জন জেনাল বলেন, হাসপাতালটির কম্পিউটার সিস্টেম হ্যাক হওয়ার পর পুলিশকে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছিল। অপরদিকে, আইন প্রয়োগকারী সংস্থার একটি সূত্র জানিয়েছে, হাসপাতাল কর্তৃপক্ষ আইনপ্রয়োগকারী সংস্থাকে বিষয়টি জানানোর আগেই মুক্তিপণের টাকা দিয়ে ফেলেছিল।

৫ ফেব্রুয়ারি হলিউডের এ হাসপাতালের কম্পিউটার সিস্টেম হ্যাক করা হয়। স্থানীয় বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, চুরি হওয়া ডাটাগুলোর কোডটি ফিরিয়ে দেয়ার জন্য হ্যাকাররা ৩৪ লাখ মার্কিন ডলার দাবি করে। তবে হাসপাতাল কর্তৃপক্ষ সাইবার আক্রমণের কথা স্বীকার করলেও মুক্তিপণের বিষয়টি গোপন করে আসছিল।

হ্যাকিংয়ের ঘটনাটি তদন্ত করছে লস অ্যাঞ্জেলস পুলিশ ও ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

লস অ্যাঞ্জেলস টাইমস অবলম্বনে শামীম রাহমান

*

*

আরও পড়ুন