Header Top

প্রোগ্রামারদের প্রতিনিয়ত শিখতে হয়

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রোগ্রামার হিসেবে যোগ দেয়ার করার তিন মাসের মাথায় তিনি চাকরি থেকে বরখাস্ত হন।  এদিকে হাতে মাত্র দেড় মাস সময়। এ সময়ের মধ্যে যদি চাকরি না পেলে প্রবাস জীবনের ইতি ঘটিয়ে বাংলাদেশে ফিরে আসতে হবে। কিন্তু তিনি হাল ছেড়ে দেননি। শুরু করেন আরও ভালোভাবে প্রোগ্রামিং শেখা। চাকরিও পেয়ে যান একটি প্রতিষ্ঠানে। তিনি বর্তমানে দ্যা নিলসেল কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করছেন।

এমনি গল্পের ছলে প্রোগ্রামিং সম্পর্কে নতুদের নানা পরামর্শে জমে উঠেছিলো ‘প্রোগ্রামিং ও খারাপ স্টুডেন্টদের ভালো ক্যারিয়ার’ শীর্ষক সেমিনারে। গ্রীন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এই সেমিনারে বক্তা হিসেবে ছিলেন তিন মাসের মাথায় চাকরি থেকে বরখাস্ত হওয়া ওয়েব ডেভেলপার ও প্রোগ্রামিং বিষয়ক বইয়ের লেখক ঝংকার মাহবুব।

12705546_953086071406335_7326620064530954587_n

সব জানি বা সর্বসেরা প্রোগ্রামার বলে কোনো শব্দ নেই, প্রোগ্রামাদের প্রতিনিয়ত শিখতে হয়। কম্পিউটার সায়েন্স পড়া শিক্ষার্থীদের লক্ষ্য থাকে ভালো প্রোগ্রামার হওয়া। কিন্তু অনেকের কাছেই প্রোগ্রামিং কঠিন মনে হয়,  কীভাবে, কোথায় থেকে শুরু করা হবে -তা জানা নেই। এরুপ নানা প্রশ্নের সমাধান দেয়া হয় এই সেমিনারে।

নতুনরা ভয়ে প্রোগ্রামিং শুরু করতে চায় না। তাদের ধারণা প্রোগ্রামিং জানতে হলে অনেক বেশি জটিল গণিত জানতে হবে। এই ভয়ের কারণেই অনেকেই পিছিয়ে পরে। তবে পথে নামলে পথ চেনা যায়, তাই নতুনদের  প্রতিনিয়ত প্রোগ্রামিং চর্চা করার পরার্মশ দেন ঝংকার মাহবুব।

12597057_10205065740035008_1598706220_o

প্রোগ্রামিং শিখতে হলে কী লাগবে? এরূপ এক প্রশ্নের জাবাবে তিনি বলেন, প্রোগ্রামিং শিখতে লাগবে ‘গুগল’। এই সার্চ ইঞ্জিনটি ব্যবহার করে প্রয়োজনীয় সকল প্রোগ্রামিং সমস্যার সামাধান পাওয়া যাবে। এছাড়া ইউটিউবে রয়েছে নানা টিউটোরিয়াল যা দেখে প্রোগ্রামিং শেখা যাবে। তবে ইউটিউব দেখে শেখার ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। কিছু সময় ভিডিও দেখার পর বিরক্ত লাগতে পারে। সেক্ষেত্রে হাতে কাগজ কলম নিয়ে কী শেখা হলো তা লিখে রাখলে সহজেই ভিডিও মনে রাখা যায়।

সোমবার সকাল ১১টায় শুরু হওয়া এই সেমিনারে শতাধিক শিক্ষার্থীসহ উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিভাগের চেয়ারম্যান সাইদ আসানুল কবির ও কম্পিউটার ক্লাসের সদস্যরা।

*

*