সিলিকন ভ্যালিতে বিদেশি কর্মীদের জয়জয়কার

Silicon-Valley

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে বড় ইন্টারনেট অর্থনীতি ও প্রযুক্তি বাজার কালিফোর্নিয়ার সিলিকন ভ্যালি। ৩০০ বর্গমাইলের এই প্রযুক্তি বাণিজ্য কেন্দ্রে দাপিয়ে বেড়াচ্ছেন বিদেশিরা। ভ্যালিতে কর্মরত কর্মীদের সিংহভাগই বিদেশি নাগরিক।

সিলিকন ভ্যালির ২০১৪ সালের বার্ষিক প্রতিবেদন থেকে জানা যায়, ভ্যালিতে বিদেশি কর্মীর সংখ্যা ৭৪ শতাংশ, যারা কাজ করেন কম্পিউটার ও গণিত বিভাগে। অর্থাৎ এই দুই বিভাগের চার ভাগের তিন ভাগ পদই বিদেশিদের দখলে।

এই কর্মীদের বেশির ভাগেরই বয়স ২৫ থেকে ৪৪ বছরের মধ্যে। তবে ভ্যালির কয়েকটি প্রতিষ্ঠানে এর থেকে বেশি বয়সী কর্মীও রয়েছেন।

Silicon-Valley

বার্ষিক প্রতিবেদন থেকে আরও জানা যায়, প্রযুক্তিতে দক্ষ কর্মীদের মধ্যে ৩৭ শতাংশ কর্মী ক্যারিয়ার গড়ার জন্য যুক্তরাষ্ট্রে এসেছেন। এরমধ্যে ক্যালিফোর্নিয়ায় কাজ করছেন ২৭ শতাংশ। এখানে যুক্তরাষ্ট্রের নাগরিকরাই সংখ্যালঘু। তাদের গড় সংখ্যা মাত্র ১৩ শতাংশ।

প্রতিবেদনে সিলিকন ভ্যালির অর্থনীতি সম্পর্কে বলা হয়, প্রবৃদ্ধি ধরে রাখার কারণে সিলিকন ভ্যালির অর্থনীতি অনেক শক্তিশালী হয়ে উঠেছে। উপসাগরীয় অঞ্চলে বাড়ি, যাতায়াত এবং প্রতিষ্ঠানগুলো কঠোরভাবে সমন্বিত হওয়ার কারণে এখানকার অর্থনীতির ভিত্তি আরও শক্তিশালী হয়ে উঠছে।

সিলিকন ভ্যালির জয়েন্ট ভ্যানচার প্রধান নির্বাহী রাসেল হ্যানকক বলেন, এটা অসাধারণ, সত্যিই উপভোগের বিষয়। আমরা এখানে নতুন নতুন চাকরির সুযোগ তৈরি করছি। এবং এটা সবখানেই করা হচ্ছে। যা ১৫ বছর আগে দেখা যেত না।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে শামীম রাহমান

*

*

আরও পড়ুন