এসডি কার্ড সাইজের কম্পিউটার আনছে ইন্টেল

edison intel_techshohor
Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি পণ্য প্রদর্শনী কনজ্যুমার ইলেকট্রনিক্স শোতে (সিইএস) চমক দেখাচ্ছে প্রস্তুতকারকরা। এবার এসডি কার্ড আকারের কম্পিউটার প্রদর্শন করে সবাইকে অবাক করে দিয়েছে ইন্টেল।

বিশ্বখ্যাত কম্পিউটার চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির সিইও ব্র্যায়ান জ্যানিস নতুন এ অভাবনীয় কম্পিউটারের ঘোষণা দেন। এটির নামকরণ করা হয়েছে এডিসন। তিনি এটিকে ‘পেন্টিয়াম মানের পূর্ণ পার্সোনাল কম্পিউটার’ বলে অ্যাখ্যায়িত করেন।

এডিসন কম্পিউটারটি দেখতে অনেকটা ক্যামেরায় ব্যবহৃত এসডি কার্ডের মতো। এতে রয়েছে ডুয়াল কোর কোয়ার্ক এসওসি প্রসেসর, ওপোন সোর্স লিনাক্স অপারেটিং সিস্টেম,  ব্লুটুথ, বিল্ট-ইন ওয়াই-ফাই, কানেক্টিভিটি প্রভৃতি।

edison intel_techshohor

এটির জন্য ইন্টেল তৈরি করেছে নিজস্ব অ্যাপ স্টোর। যেখান থেকে এডিসনের উপযোগী অ্যাপস ডাউনলোড করে ব্যবহার করা যাবে। এ ছাড়া ক্ষুদ্র আকৃতির কম্পিউটারের জন্য বিশেষ সংস্করণ ওলফ্রাম রয়েছে।

ইন্টেল ক্ষুদ্র এ কম্পিউটারের ব্যবহার ক্ষেত্র হিসেবে ‘নার্সারি ২.০’ নামের কনসেপ্ট প্রদর্শন করেছে। কনসেপ্টটিতে দেখা যায় ছোট একটি জামা-কাপড় পড়ে বিছানায় শুয়ে আছে একটি শিশু। শিশুটির কাপড়ের মধ্যে যুক্ত করা আছে এডিসন চালিত সেন্সর। সেন্সরটি শিশুর শরীরের তাপমাত্রা ও আর্দ্রতা সম্পর্কিত তথ্য অভিভাবকের কফি-মগে থাকা ডিসপ্লেতে শো করছে।

শিশুটি যতক্ষণ আরামে থাকবে ততোক্ষণ সবুজ রং হাসিমুখের চিহ্ন দেখা যাবে। আর তাপমাত্রার ব্যাঘাত ঘটলে শিশুটি কান্না শুরু করলে লাল চিহ্ন দেখা যাবে।

ডিভাইসটি কবে বাজার পাওয়া যাবে এবং মূল্য কতো হবে তা জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে চলতি বছরের মাঝামাঝি সময় বাজারে আসতে পারে এসডি কার্ড আকৃতির কম্পিউটার এডিসন।

– দ্যা ভার্জ অবলম্বনে

*

*

আরও পড়ুন