Techno Header Top and Before feature image

আস্থা আর বিশ্বাস থাকলে উদ্যোক্তা হওয়া যায়

startup bangladesh
Sheikhrussel day

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজের উপর বিশ্বাস, আস্থা, আকাশ ছোঁয়ার স্বপ্ন এবং তা বাস্তবে রূপ দেওয়ার মানসিকতা থাকলে যে কেউ উদ্যোক্তা হয়ে উঠতে পারবেন। এর জন্য প্রয়োজন একটি পরিবেশ। সেই পরিবেশ দিতেই দেশের প্রযুক্তিনির্ভর স্টার্টআপগুলো নিয়ে শুরু হচ্ছে ‘কানেক্টিং স্টার্টআপস বাংলাদেশ’ প্রতিযোগিতা।
প্রতিযোগিতার আগে কানেক্টিং স্টার্টআপ বাংলাদেশ সম্পর্কে তরুণদের ধারণা দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সেমিনার আয়োজন করছে প্রতিযোগিতার আয়োজক সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।
বুধবার রাজধানীর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসে (ইউল্যাব) কানেক্টিং স্টার্টআপ বাংলাদেশ নিয়ে ওই সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

startup bangladesh
সেমিনারে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, কানেক্টিং স্টার্টআপস হচ্ছে নবীন উদ্যোক্তাদের আইডিয়া বাস্তবায়নের সহযোগিতা করার পাশাপাশি দেশি বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে যোগসূত্র তৈরির একটি প্রতিযোগিতা। আমরা চাই দেশে প্রযুক্তিনির্ভর স্টার্টআপ আরো সমৃদ্ধ হোক।
ইউল্যাব উপাচার্য অধ্যাপক ইমরান রহমান বলেন, তথ্যপ্রযুক্তি পৃথিবী যেমন ছোট করে তুলছে তেমনি করে তুলছে প্রতিযোগিতাপূর্ণ। তাই প্রতিযোগিতামূলক বিশ্বে প্রতিষ্ঠিত হতে গেলে নিজের সীমাবদ্ধতা কাটিয়ে তুলতে হবে।
কানেক্টিং স্টার্টআপস হচ্ছে নবীন উদ্যোক্তাদের উৎসাহিত করার পাশাপাশি দেশী–বিদেশী বিনিয়োগকারীদের সঙ্গে যোগসূত্র তৈরির একটি প্রতিযোগিতা।

Untitled
প্রযুক্তিক্ষেত্রে নতুন উদ্ভাবনী আইডিয়া অথবা দুই বছরের কম সময়ের কোনো স্টার্টআপ যাদের ব্যবসায়িক মূলধন ৫ হাজার ডলারের কম তারা কানেক্টিং স্টার্টআপস প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।
প্রতিযোগিতায় বিজয়ীরা জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কে স্টার্টআপদের জন্য বরাদ্দকৃত ফ্লোরে অফিস স্পেস ছাড়াও অর্থসংস্থানের ব্যবস্থা, উদ্ভাবনী অনুদান, মেন্টরশিপ, আইনি সহায়তাসহ বিশ্ব স্টার্টআপস এক্সেলারেটর প্রোগ্রামে অংশ নেওয়ার সুযোগ পাবেন।
সেমিনারে উপস্থিত ছিলেন ইউল্যাবের সিএসই বিভাগের প্রধান অধ্যাপক সাজ্জাদ হোসেন, বেসিসের পরিচালক সানি এম ডি আশরাফ খান, বেসিস স্টুডেন্ট ফোরামের আহবায়ক আরিফুর হাসান অপু এবং সামিরা জুবেরি হিমিকা।
প্রতিযোগিতায় নিবন্ধনের শেষ সময় ৩০ জানুয়ারি। অংশগ্রহণের বিস্তারিত ঠিকানায় । আয়োজনটিতে সহযোগিতায় রয়েছে বেসিস স্টুডেন্ট ফোরাম ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)।
ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন