এবার ফায়ারফক্সে পুশ নোটিফিকেশন

Push Notification-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: গুগলের ক্রোম ব্রাউজারের পর এবার ফায়ারফক্স ব্রাউজারে ব্যবহারকারীদের পুশ নোটিফিকেশন পাঠানোর সুবিধা চালু করা হচ্ছে। ফলে ওয়েবসাইট ভিজিট না করেই সেখান থেকে প্রয়োজনীয় নোটিফিকেশন পাওয়া যাবে। এজন্য ব্যবহারকারীকে পুশ নোটিফিকেশন চালুর অনুমতি (পারমিশন) দিতে হবে।

গতবছর সার্ভিস লোকেশন টেকনোলজির পুশ এপিআই এইচটিএমএল এর অংশ হিসেবে প্রকাশ করার পর সর্বপ্রথম ব্রাউজার হিসেবে গুগল ক্রোম পুশ নোটিফিকেশন সুবিধা চালু করে। দ্বিতীয় ব্রাউজার হিসেবে ফায়ারফক্স এই সুবিধা চালু করছে।

Push Notification-TechShohor

নতুন এই সুবিধার ফলে ওয়েবসাইটগুলো তাদের ব্যবহারকারীদের কাছে সাইটে না অবস্থান করলেও পুশ নোটিফিকেশন পাঠাতে পারে। জিমেইলে নতুন মেইল আসলে, ফেইসবুকে কেউ মেসেজ দিলে কিংবা কোনো কমেন্ট করলে সেটি নোটিফিকেশন দেখাবে, এজন্য ব্রাউজারে সাইটটি চালু কিংবা অ্যাপ চালু রাখার প্রয়োজন নেই। এটা অনেকটা ডেস্কটপ নোটিফিকেশনের মতোই কাজ করে।

পুশ নোটিফিকেশনের মাধ্যমে একদিকে যেমন ব্যবহারকারীরা সহজেই আপডেটেড থাকবে তেমনিভাবে ডিভাইসের ব্যাটারি লাইফ বাড়বে সিস্টেম রিসোর্স কম ব্যবহার হবে।

প্রসঙ্গত, মাইক্রোসফট এজ, অপেরা, সাফারি এবং ইন্টারনেট এক্সপ্লোরার অফিসিয়াল পুশ এপিআই ব্যবহার না করার কারণে আপাতত এসব ব্রাউজারে পুশ নোটিফিকেশন চালুর আপাতত সুযোগ নাই।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন