আরো গতিশীল হচ্ছে গুগল ক্রোম

google chorme
ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ধীর গতির ব্রাউজারের বিড়ম্বনা এড়াতে ক্রোমের নতুন সংস্করণ বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট গুগল। তারা বলছে আগের চেয়ে প্রায় ২৬ গুণ বেশি গতিসম্পন্ন হবে নতুন এই সংস্করণটি। আর  চলতি বছরের সেপ্টেম্বর নাগাদ ক্রোমের ৪৫তম সংস্করণটি বাজারে আসতে পারে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

‘ব্রটলি’ নামের নতুন সংস্করণে প্রথমবারের মত কম্প্রেশন অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে। আগের সংস্করণ ‘জোফিলি’র মত ‘ব্রটলি’রও নামকরণ করা হয়েছে সুইস শব্দ থেকে। এটি ‘জোফিলি’র থেকে ২৬ শতাংশ বেশি গতি সম্পন্ন হবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

google chorme

ক্রোমের নতুন সংস্করণে যে কোনো পেইজ দ্রুত খোলা যাবে। যা আপনার ডিভাইসের ব্যাটারি খরচ কমানোর পাশাপাশি সময়ও বাঁচাবে। নতুন এই সংস্করণে দ্রুত পেইজ খোলা, ডিভাইসের ব্যাটারি খরচ বাঁচানো, আর যখন পেইজে কোনো কাজ করা হবে না তখন স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজারের অপ্রয়োজনীয় তথ্য মুছে যাবে। এছাড়াও এটিতে ভিডিও দেখার জন্য ব্যাকগ্রাউন্ড ট্যাব রাখা হচ্ছে।

গুগলের প্রকৌশলী ইলিয়া গ্রিজরিক গুগল প্লাস-এ দেওয়া পোস্টে বলেন, ইন্টারনেট ব্যবহারকারীরা ধীর গতির ব্রাউজারের জন্য বিরক্ত হন। তাই তাদের কথা মাথায় রেখে গুগল এই সংস্করণটি বাজারে ছাড়ছে।

সিএনএন অবলম্বনে শামীম রহমান

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন