২০২৫ সালে ডিজিটাল অর্থনীতি হবে ১০০ ট্রিলিয়ন ডলার

digital-economy-TechShohor
Evaly in News page (Banner-2)

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : আগামী ১০ বছরের মধ্যে ডিজিটাল ট্রান্সফরমেশনের মাধ্যমে সমাজ ও শিল্প খাতের যৌথ মূল্যের পরিমাণ ১০০ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিউইএফ) প্রকাশিত এক জরিপে এই তথ্য পাওয়া গেছে।

ডিজিটাল ট্রান্সফরমেশন অব ইন্ডাস্ট্রিজ (ডিটিআই) প্রকল্প সংশ্লিষ্ঠ এই জরিপে মোবাইল, ক্লাউড, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, সেন্সর, অ্যানালাইটিক্সসহ বিভিন্ন ডিজিটাল টেকনোলজির প্রভাবকে গুরুত্ব দেওয়া হয়েছে।

digital-economy-TechShohor

উদাহরণস্বরুপ সামাজিক মূল্য নিরুপণ করা হয়েছে গণপরিবহন ও ব্যবহৃত কার ইন্স্যুরেন্সের ডিজিটালাইজেশনের মাধ্যমে, যার ফলে আগামী ২০২৫ সাল নাগাদ প্রতিবছর অন্তত ১০ লাখ মানুষের জীবন বাঁচাবে। বৈদ্যুতিক খাতে ডিজিটাল প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে কার্বণ নির্গমন হ্রাস করে এই সময়ের মধ্যে ৮৬৭ বিলিয়ন ডলার বাঁচবে। প্রতিটি ব্যক্তির জন্য অন্তত ৬টি ডিভাইস আবশ্যকীয় হয়ে পড়বে। এসব ডিভাইসের মাধ্যমে তার দৈনন্দিন জীবনযাত্রা, কার্যাবলী একদিকে যেমন উন্নত ও সহজ হবে, অপরদিকে ডিজিটাল অর্থনীতিতে প্রভাব ফেলবে।

ডব্লিউইএফের ফিউচার অব দ্য ইন্টারনেট ইনিশিয়েটিভ বিভাগের কো-হেড মার্ক স্পেলম্যান বলেন, উন্নয়ন, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে ডিজিটালাইজেশনের মাধ্যমে সমাজ ও পরিবেশ সবচেয়ে বেশি লাভবান হবে।

তিনি আরও জানান, যেখানে ফরচুন ৫০০ কোম্পানি বিলিয়ন ডলার ভ্যালুয়েশনের পৌছাতে গড়ে ২০ বছর সময় লেগেছে, ঐ একই অবস্থানে পৌছাতে ডিজিটাল স্টার্টআপসগুলোর জন্য লাগছে মাত্র ৪ বছর।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন