মাইনক্রাফটের শিক্ষামূলক সংস্করণ আনছে মাইক্রোসফট

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বজুড়ে শিশুদের জনপ্রিয় ভিডিও গেইমস মাইনক্রাফটের শিক্ষামূলক একটি সংস্করণ আনছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

গেইমসটিতে শিক্ষামূলক ফিচার যুক্ত করতে যাচ্ছে মাইক্রোসফট। ভিডিও গেইমসটি শিক্ষকদের বিভিন্ন বিষয়ে শব্দ তৈরি করতে সহায়তা করবে বলে জানিয়েছে মাইক্রোসফট। এর নাম দেওয়া হয়েছে মাইনক্রাফট এডু।

তবে শিক্ষামূলক ফিচার যুক্ত করার পরিকল্পনা স্কুলগুলোর খরচ বাড়িয়ে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা এরই মধ্যে বিশ্বজুড়ে ৭ হাজারের বেশি ক্লাসরুমে শিক্ষার্থীদের জন্য মাইনক্রাফটের গেইমস বিভিন্নভাবে ব্যবহার করা হচ্ছে।

 

Minecraftedu_

 

অংক করার কৌশল, বিজ্ঞান, ধর্ম ও কবিতা ইত্যাদি বিভিন্ন বিষয়ে শিক্ষকরা মাইনক্রাফটের এডু সংস্করণের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াতে সহায়তা পাবেন বলে জানিয়েছেন মাইক্রোসফটের ওয়ার্ল্ডওয়াইড এডুকেশন ভাইস প্রেসিডেন্ট এন্থনি সেলসিটো।

স্কুলগুলোর খরচ বেড়ে যাওয়ার বিষয়ে এন্থনি সেলসিটো বলেছেন ফিচারের ব্যবহার সহজ করা হলে স্কুলগুলোর যুক্ত হওয়ার সংখ্যা আরো বাড়বে।

মাইনক্রফটের নির্মাতা প্রতিষ্ঠান মোজাং ২০১৪ সালে ২.৫ বিলিয়ন মার্কিন ডলারে কিনে নেয় মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। আর গত বছর চার বছরের পুরনো মাইনক্রাফটএডু সংস্করণ কিনে নেয় ফিনল্যান্ড ভিত্তিক ডেভলপার টিচার্স গেইমিং এর কাছ থেকে।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন