Samsung IM Campaign_Oct’20

লক্ষ্য থেকে অনেক দূরে জিওমি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন বাজারে গত কয়েক বছর বেশ নাম কামিয়েছে চীনের স্মার্টফোন নিমার্তা প্রতিষ্ঠান জিওমি। বিক্রির দিক থেকেও ছিল সুবিধাজনক অবস্থানে। তবে গেল বছরটা ভালো কাটেনি প্রতিষ্ঠানটির। ২০১৫ সালে ১০ কোটি লক্ষ্যের বিপরীতে বছর শেষে ৭ কোটি বিক্রি করতে পেরেছে।

সাশ্রয়ী দামে উন্নত কনফিগারেশন ও আকষর্নীয় ডিজাইনের স্মার্টফোন বাজারে এনে শুরুতেই বাজিমাত করেছিল কোম্পানিটি। ২০১০ সালে যাত্রা শুরুর পর কয়েক বছরের মধ্যে শীর্ষ পঞ্চম স্থানে চলে আসে। তবে ২০১৫  সালে বেচাকেনায় খুব একটা সুবিধা হয়নি।

xiaomi_logo_corporate_office-630x420

বিশ্লেষকদের মতে, বাজার দখলে জিওমির তরতর করে উপরে ওঠার মূল সুবিধা হলো সাশ্রয়ী দামে ফোন বিক্রি। একই কৌশল অবলম্বন করে গত বছর স্মার্টফোন বাজারে হানা দিয়েছে লেনেভো, হুয়াওয়ে, অপ্পো ও স্যামসাংয়ের মত প্রতিষ্ঠান। তাই বাজার হারাতে হয়েছে জিওমিকে।

চলতি বছরেও বেশ চমক দিয়ে শুরু করেছে জিওমি। চলতি মাসে বাজারে আনতে যাচ্ছে ১০০ ডলারের রেডমি ৩। এতে থাকছে উন্নত ক্যামেরা, ২ গিগাবাইট র‍্যাম ও ৪১০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি।

তবে জিওমির সঙ্গে পাল্লা দিতে লেনেভো লেমন ৩ আনার ঘোষণা দিয়েছে। এ প্রতিযোগিতায় যুক্ত হতে যাচ্ছে মাইক্রোসফটও। গুজব চলছে মাইক্রোসফট সাশ্রয়ী দামে লুমিয়া ৭৫০ এবং ৮৫০ বাজারে আনার ঘোষণা দেবে আগামী মাসে।

এমন পরিস্থিতিতে জিওমি বেশ কঠিন অবস্থায় পড়বে চলতি বছর। বাজার ধরে রাখতে হলে চীনা অ্যাপলকে আরও চমক দেখাতে হবে।

আরও পড়ুন 

*

*

আরও পড়ুন