Samsung IM Campaign_Oct’20

উইকিপিডিয়ার ১৫তম জন্মদিন উদযাপন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১৫তম জন্মদিন উদযাপন করেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট ইন্টারনেটে মুক্ত তথ্যকোষ উইকিপিডিয়া।

২০০১ সালের ১৫ ফেব্রুয়ারি জিমি ওয়েলসের বাতিল করা প্রকল্প ন্যুপিডিয়া থেকে জন্ম হয় সেচ্ছাসেবার ভিত্তিতে পরিচালিত এই তথ্য ভান্ডার।
বিশ্বের প্রথম অনলাইন তথ্য ভান্ডারটি ইংরেজী ভার্সনের মাধ্যমে যাত্রা শুরু করে।

জন্মদিন উপলক্ষে দেওয়া এক সাক্ষাৎকারে জিমি ওয়েলস বলেছেন উইকিপিডিয়ার জন্ম ছিল সংকটপূর্ণ। ছিল উত্থান-পতন। এতো জটিলতার পরও আশা ছেড়ে দেননি তিনি।

Wikipedia_

 

১৫তম জন্মদিন উপলক্ষে উইকিপিডিয়ায় সবচেয়ে বেশি এডিট করা ১৫টি পেইজের তথ্য প্রকাশ করা হয়েছে ফাউন্ডেশনের পক্ষ থেকে। এর মধ্যে সবচেয়ে বেশি এডিট করা পেইজ ছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিুউ বুশের তথ্য নিয়ে তৈরি করা পেইজটি। এটি ৪৫ হাজার ৮৬২ বার এডিট করা হয়েছে।

দেশটির বর্তমান প্রেসিডেট বারাক ওবামা আছেন তালিকার ৯ নম্বরে। আর তালিকার তিন নম্বরে থাকা যুক্তরাষ্ট্র এডিট করা হয়েছে ৩৫ হাজার ৭৪২বার।

তালিকার দ্বিতীয় অবস্থানে আছে রেসলিং গেইমের খেলোয়ারদের পেইজ। এটি এডিট করা হয়েছে ৪২ হাজার ৮৩৬ বার। চার নম্বরে আছে উইকিপিডিয়ার নিজস্ব পেইজ। এডিট করা হয়েছে ৩৩ হাজার ৯৫৮ বার।

সবচেয়ে বেশি এডিটের তালিকায় আছেন এডলফ হিটলার। একমাত্র নারী হিসেবে তালিকায় আছেন পপস্টার ব্রিটনি স্পেয়ার্স। ১৫ টি পেইজের শেষ পেইজ হচ্ছে ভারত।

২০১৫ সালে সবচেয়ে বেশি এডিট করা হয়েছে নোটেবল ডেথ বা উল্লেখযোগ্য মৃত্যু।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন