Techno Header Top and Before feature image

টেলিমেডিসিন কার্যক্রমে আরও ২৫ স্বাস্থ্যকেন্দ্র

telemedice-palak-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রত্যন্ত অঞ্চলে দ্রুত ও কার্যকর চিকিৎসা সেবা পৌঁছে দিতে আরও ২৫ স্বাস্থ্যকেন্দ্রে টেলিমেডিসিন সেবা সম্প্রসারণ কার্যক্রমের উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আগারগাঁওয়ের ব্যান্সডক ভবনে রোববার কেক কেটে ও নাটোরের সিংড়া উপজেলা হাসপাতালেরি এক রোগীকে চিকিৎসা পরামর্শ প্রদানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

পর্যায়ক্রমে দেশের সব এলাকার সঙ্গে টেলিমেডিসিন চিকিৎসা সেবার সংযোগ স্থাপন করার কথা জানিয়ে অনুষ্ঠানে পলক বলেন, আধুনিক এ চিকিৎসা সেবা ছড়িয়ে দিতে চিকিৎসাকেন্দ্র ও হাসপাতালগুলোতে বিনামূল্যের ২ এমপিএস ব্যান্ডউইথ ইন্টারনেট সংযোগ দেওয়া হবে।

telemedice-palak-techshohor

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ‘ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশগভর্নমেন্ট ফেইজ-২ (ইনফো-সরকার ২)’ প্রকল্পের আওতায় টেলিমেডিসিন সেবা সম্প্রসারণ কার্যক্রম শুরু হয়েছে।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখায় একটি সমন্বয়কেন্দ্র, বিশেষায়িত হাসপাতাল, জেলা ও উপজেলা হাসপাতালসহ ৫৯ হাসপাতালে আধুনিক প্রযুক্তিনির্ভর টেলিমেডিসিন চিকিৎসা ব্যবস্থা চালু করা হয়েছে।

টেলিমেডিসিন এমন একটি চিকিৎসা পদ্ধতি যেখানে দূরে বসেও প্রত্যন্ত অঞ্চলেও ইন্টারনেটভিত্তিক চিকিৎসা সেবা দেওয়া হয়। বিভিন্ন দেশে এ পদ্ধতির মাধ্যমে সাধারণ চিকিৎসার পাশাপাশি জরুরি চিকিৎসা সেবা দেওয়া হয়ে থাকে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের স্বত্বাধিকারী ও সংসদ সদস্য ডা. এনামুর রহমান, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম প্রমুখ।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন