চিপ ডিজাইন ল্যাব ঢাবিতে

Evaly in News page (Banner-2)

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে স্মার্টফোন, কম্পিউটার ও বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের চিপস তৈরি ও ডিজাইনের জন্য মানবসম্পদ তৈরি করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভেরি লার্জ-স্কেল ইন্টারগেশন (ভিএলএসআই) ল্যাব স্থাপন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ড. ইমদাদ খান ভিএলএসআই ল্যাবটি উদ্বোধন করেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইমদাদ-সিতারা খান ফাউন্ডেশন ও সিলিকন ভ্যালির অর্থায়নে দেশে সপ্তম ভিএলএসআই ল্যাব হিসেবে এটি কাজ শুরু করলো। এই ল্যাবে প্রাথমিক অবস্থায় ২০টি কম্পিউটার স্থাপন করা হয়েছে। বিভাগের শিক্ষার্থীরা এখন থেকে ল্যাবটিতে চিপস ডিজাইনের কাজ করতে পারবেন।

VLSI DU

ভিএলএসআই প্রযুক্তিগত এমন একটি পদ্ধতি যেখানে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের সার্কিট ও চিপস তৈরির ডিজাইন করা হয়। বাংলাদেশে ইতোমধ্যেই ইমদাদ-সিতারা খান ও সিলিকন ভ্যালির অর্থায়নে চিপস ডিজাইনের কাজটি শুরু হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইউ), ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটির পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ল্যাবটি স্থাপন করা হলো।

ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় চেষ্টা করে এমন প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে যারা আমাদের মানবসম্পদ উন্নয়নের পাশাপাশি প্রযুক্তিগত মানবসম্পদ তৈরি করতে কাজ করে। ইমদাদ-সিতার খান ফাউন্ডেশনের একটি উজ্জ্বল উদাহরণ বলা যায়।

ইমদাদ-সিতারা খান ফাউন্ডেশনের প্রতিনিধি ড. জাহাঙ্গীর দেওয়ান বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ ধরনের ল্যাব স্থাপনের চেষ্টা করছি আমরা। ঢাকা বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে ভবিষ্যতে আমাদের আরও কিছু পরিকল্পনা আছে।

*

*

আরও পড়ুন