সিইএস মাতাবে যেসব প্রযুক্তিপণ্য

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এ বছর প্রযুক্তিবিশ্ব মাতাবে কোন কোন প্রতিষ্ঠান? কি কি পণ্য দিয়ে বাজারে চমক তৈরি করবে তারা? এমন নানা প্রশ্নের উত্তর দিতে চলতি সপ্তাহে শুরু হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ ইলেক্ট্রনিক প্রদর্শনী ‘কনজ্যুমার ইলেক্ট্রনিক শো (সিইএস)’।

এবার বিভিন্ন কোম্পানি পিলে চমকানোর মতো নতুন পণ্য নিয়ে হাজির হবে বলে খবর প্রকাশ হতে শুরু করেছে গণমাধ্যমগুলোতে। আর নিত্য নতুন ফিচার সমৃদ্ধ এসব প্রযুক্তি সম্পর্কে জানতে মুখিয়ে রয়েছেন প্রযুক্তিপ্রেমীরা।

প্রতি বছর আয়োজিত প্রদর্শনীতে বছরের সেরাটা নিয়েই হাজির হয় কোম্পানিগুলো। এতে প্রযুক্তিপণ্য নির্মাতারা সর্বাধুনিক প্রযুক্তির গাড়ি, স্মার্টফোন, ট্যাবলেট, কম্পিউটার, ক্যামেরা, টেলিভিশনসহ বিভিন্ন পণ্য উন্মোচন করে।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শুরু হতে যাওয়া সিইএসে কি কি প্রযুক্তিপণ্য চমক জাগাবে তা নিয়েই এই প্রতিবেদন।

CES2016

ট্যাবলেট
বর্তমান বাজারে ল্যাপটপের চেয়ে ট্যাবলেটের জনপ্রিয়তা বেশি। তাই এ পণ্য উন্মোচনের দিকে বাড়তি মনোযোগ প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর। এবারের সিইএসে দেখা মিলবে নিত্য নতুন ফিচারের নানা ট্যাবলেট। এর মধ্যে ডেল নিয়ে আসবে ভেন্যু ৮ ৭০০ সিরিজের ট্যাবলেট, লেনেভো নিয়ে আসবে ইয়োগা ট্যাব টু।

ট্যাবলেটের বাজারে একচ্ছত্র আধিপত্য বজায় রাখা অ্যাপলের আইপ্যাড প্রো ও আইপ্যাড মিনি ৪ এর সাথে টেক্কা দিতে নানা ব্র্যান্ডের হরেক রকমের ট্যাবের সমাহার ঘটবে প্রযুক্তির এই মহা উৎসবে।

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং তাদের পরবর্তী ট্যাব নিয়ে হাজির হবে। একই সঙ্গে মাইক্রোসফটও তাদের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের ট্যাব নিয়েও হাজির হবে।

স্যামসাংয়ের চমক
প্রযুক্তি বাজারে স্যামসাংয়ের আধিপত্য নিয়ে নতুন করে বলার কিছু নেই। চলতি বছরও এই বাজার আধিপত্য ধরে রাখতে মরিয়া দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি। সিইএসে তাই নজর কাড়ার মতো প্রযুক্তিপণ্য প্রদর্শন করার তালে আছে এই প্রতিষ্ঠান।

জানা গেছে, স্যামসাং ‘রিঙ্ক’ নামের একটি ডিভাইস প্রদর্শন করবে। এটি মূলত তৈরি করা হয়েছে গিয়ার ভিআর হেডসেটের জন্য। এছাড়া পরিধেয় প্রযুক্তিপণ্যও উন্মোচন করবে প্রতিষ্ঠানটি।

samsung-rink-650-80

এবারের সিইএসে আলোচনায় থাকবে স্যামসাংয়ের ল্যাপটপ। প্রতিষ্ঠানটি ১৩.৩ এবং ১৫ ইঞ্চির ল্যাপটপ বাজারে আনতে যাচ্ছে, যা অ্যাপলের ম্যাকবুকের সাথে পাল্লা দিবে।

এছাড়া বিশ্বখ্যাত এই প্রদর্শনীতে টার্চ স্ক্রিনের ফ্রিজ উপস্থাপন করবে দক্ষিণ কোরিয়ান জায়ান্ট প্রতিষ্ঠান। স্যামসাংয়ের তৈরি ফ্রিজটির প্রত্যেকটি দরজায় থাকবে একটি বড়সড় আকারের স্মার্টফোন। স্মার্টফোনগুলোর নিচে অ্যান্ড্রয়েডের মত ক্যাপাসিটিভ বাটনও থাকবে। তবে ডিভাইসগুলো অ্যান্ড্রয়েড, টাইজেন নাকি অন্য কোন অপারেটিং সিস্টেমে চলবে এ নিয়ে কিছুই জানা যায়নি।

স্বয়ংক্রিয় গাড়ি
গাড়ি চালাতে লাগবে না কোনো চালক। এই আইডিয়া নতুন নয়, তবে তা নিয়ে এখনো নানা গবেষণা চলছে। ইতোমধ্যে গুগল, বিএমডব্লিউ, টয়োটার মত প্রতিষ্ঠানগুলো চালকবিহীন গাড়ি নিয়ে নানা কাজ করে যাচ্ছে। এবারের সিইএসে নানা ধরনের স্বয়ংক্রিয় গাড়ির পসরা দেখা যাবে। এতে ভালো চমক তৈরি করবে টয়োটার চালকবিহীন গাড়ি। প্রতিষ্ঠানটি নতুন একটি পদ্ধতি তৈরি করছে, যা ক্যামেরা, জিপিএস, ম্যাপিং ব্যবহার করে আরও সহজ ও নিরাপদে স্বয়ংক্রিয় গাড়ি চলতে সাহায্য করবে। এই গাড়ি ২০২০ সালে বাজারে আসবে।

ford-sync-connect-3-650-80

সনি
স্মার্টফোন বাজারে খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই সনি। তবে অন্যান্য হার্ডওয়্যার খাতে এগিয়ে থাকতে চায় প্রতিষ্ঠানটি। তাই এবারের সিইএসে নতুন স্মার্টফোনের কোনো ঘোষণা না দিলেও ক্যামেরা, টেলিভিশন, পরিধেয় প্রযুক্তিপণ্যের ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি।

এলজি টিভি
গত বছর মে মাসে ভাঁজ করা যাবে এমন টিভি আনার কথা বলেছিলো এলজি। এবার এই টিভির ঘোষণা দেবে প্রতিষ্ঠানটি। এলজির ৫৫ ইঞ্চি মাপের ওয়ালপেপার টিভির ওজন ১ দশমিক ৯ কিলোগ্রাম। এটি বিশেষ একটি চুম্বক ম্যাটের সাহায্যে দেয়ালে আটকে রাখা যায়। এই প্রযুক্তিতে একটি অর্গানিক যৌগের স্তর যুক্ত থাকে যাতে স্ক্রিনকে বাঁকানো যায়। এই অর্গানিক উপাদানটি নিজস্ব আলো নির্গত করে, এতে ডিসপ্লের পেছনে বাড়তি বাতির দরকার পড়ে না। আর এটি দিয়ে অত্যন্ত পাতলা স্ক্রিন তৈরি করা যায়। এ ধরনের স্ক্রিন শুধু টিভিতেই নয়, বরং নানা পরিধেয় প্রযুক্তিপণ্য ও মোবাইলে ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন