প্রধানমন্ত্রীর অনুমোদন ছাড়া ইন্টারনেট বন্ধ নয় : জয়

Sajib Wajed Joy-techshohor
Evaly in News page (Banner-2)

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রধানমন্ত্রীর নির্দেশনা ছাড়া এখন থেকে কোনো অবস্থায় দেশে ইন্টারনেট সেবা বন্ধ হবে না। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে কড়া নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এমন নির্দেশনা দেন জয়।

গত ১৮ নভেম্বর দুই শীর্ষ যুদ্ধাপরাধীর ফাঁসির রায় নিশ্চিত করার দিন ফেইসবুকসহ জনপ্রিয় বেশ কিছু সামাজিক যোগাযোগের অ্যাপ বন্ধ করে সরকার।

Sajib Wajed Joy-techshohor

ওই দিন প্রায় ৮০ মিনিট সারা দেশে ইন্টারনেট সেবাও বন্ধ করা হয়। রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে তখন সরকার এ সিদ্ধান্ত নিয়েছিল।

দুই যুদ্ধপরাধীর ফাঁসি কার্যকর হওয়ার পর পরিস্থিতির অবনতি না হওয়ায় গত ১০ ডিসেম্বর ফেইসবুক খুলে হয়। তবে এরপর হঠাৎ করে টুইটার ও স্কাইপে বন্ধ করে দেয় বিটিআরসি। পরে অবশ্য সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে একদিনের মাথায় এ দুটি জনপ্রিয় মাধ্যমসহ ১৫ ডিসেম্বর অন্যান্য সব অ্যাপ খুলে দেওয়া হয়।

বৈঠকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা তথ্যপ্র্রযুক্তির এসব সেবা বন্ধ করার সমালোচনাও করেন। তিনি বলেন, এর মাধ্যমে গোটা বিশ্বের কাছে নেতিবাচক বার্তা গেছে। এটি কাটিয়ে উঠতে অনেক কাঠ খড়া পোড়াতে হবে বলে মন্তব্য করেন তিনি।

*

*

আরও পড়ুন