Samsung IM Campaign_Oct’20

ওএস দিয়ে উত্তর কোরিয়ার নজরদারি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উত্তর কোরিয়ার নিজস্ব কম্পিউটার অপারেটিং সিস্টেমে (ওএস) গোয়েন্দা নজরদারির টুল খুঁজে পাওয়ার দাবি করেছেন দুই গবেষক।

দেশটির নিজস্ব কম্পিউটার অপারেটিং সিস্টেমের নাম রেড স্টার। প্রথমবারের মতো কম্পিউটার অপারেটিং সিস্টেমটি বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

দুই জার্মান গবেষক এক মাস ধরে রেড স্টার কম্পিউটার অপারেটিং সিস্টেমের উপর গবেষণা চালিয়ে এ তথ্য প্রকাশ করেছেন। এরই মধ্যে ওই গবেষণায় পাওয়া তথ্য কেয়স কমিউনিকেশন কংগ্রেসে জমা দিয়েছেন তারা।

north

ওই দুই গবেষকের দাবি একটি বিশেষ টুলের মাধ্যমে রেড স্টার অপারেটিং সিস্টেমটি অফলাইনে থাকা অবস্থায়ও কম্পিউটারের তথ্য হাতিয়ে নিতে সক্ষম।

গবেষকদের একজন হলেন ফ্লোরিয়ান গ্রানাউ ও অন্যজন নিকলাউস সিজ। ফ্লোরিয়ান গ্রানাউ তাদের গবেষণা নিয়ে বলেন, মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের ওএসএক্স কম্পিউটার অপারেটিং সিস্টেমটির আদলে তৈরি করা হয়েছে রেড স্টার কম্পিউটার অপারেটিং সিস্টেমটি। তবে সঙ্গে একটু টুইস্ট।

গোপন ওই বিশেষ কনভার্ট টুলের মাধ্যমে ইন্টারনেট ছাড়াই ফাইল হাতিয়ে নিতে সক্ষম নর্থ কোরিয়ার গোয়েন্দারা। এমনকি ইউএসবি পোর্ট ব্যবহার করে ফাইল শেয়ারের সময় তথ্য হাতিয়ে নিতে পারে টুলটি। ব্যবহারকারীর কম্পিউটারের ফাইল মুছে দিতে পারে ওই বিশেষ কনভার্ট টুলটি।

রেড স্টার কম্পিউটার অপারেটিং সিস্টেমের ৩.০ সংস্বরণে ওই কনভার্ট টুলটি পাওয়া গেছে। এক বছর আগে এই সংস্করণটি অনলাইনে বাজারজাত করা শুরু করেছে নর্থ কোরিয়া।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন