সর্বশেষ গুঞ্জনে জিওমি এমআই ৫

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জিওমির এমআই ৪ বাজারে আসার পর থেকেই এমআই ৫ ফ্ল্যাগশিপ নিয়ে প্রযুক্তিবিশ্বে মাতামাতি শুরু হয়। সম্প্রতি বহুল প্রতীক্ষিত এই স্মার্টফোনের আরও কিছু তথ্য ও ছবি ফাঁস হয়েছে অনলাইনে। ফাঁস হওয়া ছবিতে ডিভাইসটির সামনের প্যানেল ও নিচের বেজেল তুলে আনা হয়েছে। পাশাপাশি স্মার্টফোনটির দামসহ নানা কনফিগারেশনের তথ্যও উঠে এসেছে।

২০১৪ সালে যাত্রা শুরু করে বাজারের শীর্ষস্থানীয় ফোন কোম্পানির তালিকায় নিজের জায়গাটা করে নিয়েছে জিওমি। অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের তুলনায় প্রায় অর্ধেক দামের ডিভাইসে প্রিমিয়াম লেভেলের কনফিগারেশন দেওয়ার জন্যই মূলত এটা সম্ভব হয়েছে। বাজার চাহিদার কারণে চীনের এই প্রতিষ্ঠানটির আসন্ন ডিভাইস নিয়ে অ্যাপল ও স্যামসাংয়ের ডিভাইসের মতো হৈচৈ শুরু হয়। এমআই ৫ এর বেলায়ও তা হচ্ছে।

জিওমি এমআই ৫ স্মার্টফোনের ছবি ও তথ্য ফাঁস করেছে চীনা ওয়েবসাইট যায়েকি। সাইটটি জানিয়েছে, এমআই ৫ ডিভাইসে ডিসপ্লের নিচের দিকে স্লিম হোম বাটন থাকবে। মেটাল ফ্রেম ডিজাইনের এই ফোনের নিচে ইউএসবি টাইপ-সি এবং ডুয়াল স্পিকার থাকবে।

Xiaomi Mi 5 Leak Includes Images, Price, and Specifications

সাইটটি আরও জানিয়েছে, ফ্ল্যাগশিপ ফোনটিতে ২.৫ডি কার্ভড গ্লাস ডিসপ্লে থাকবে এবং এর ব্যাক প্যানেল থ্রিডি গ্লাসে মোড়ানো থাকবে। শুধু তাই নয়, ফোনটিতে বাজার সেরা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে।

ডিভাইসটিতে ফুল এইচডি বা কিউএইচডি রেজ্যুলেশনের ৫.২ ইঞ্চির ডিসপ্লে থাকবে। এতে প্রসেসর হিসেবে স্ন্যাপড্রাগন ৮২০ এসওসি থাকবে। ৩জিবি ও ৪জিবির সংস্করণে বাজারে আসবে ডিভাইসটি। ৩জিবির সংস্করণে ৩২জিবি ইন্টারনাল মেমোরি ও ৪জিবির সংস্করণে ৬৪জিবি ইন্টারনাল মেমোরি থাকবে।

জিওমির নতুন এই স্মার্টফোনে ছবি তোলা ও ভিডিও করার জন্য ডুয়াল এলইডি ফ্ল্যাশের ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ভিডিও চ্যাট ও সেলফি তোলার জন্য ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে।

ডিভাইসটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো ভিত্তিক এমআইইউআই থাকবে। দীর্ঘ সময় ব্যাকআপের জন্য ফোনটিতে ৩৬০০এমএএইচ ব্যাটারি থাকবে। ফোনটির ব্যাটারিতে থাকবে কুইক চার্জ ৩.০ প্রযুক্তি, যা ব্যাটারিকে দ্রুত চার্জ হতে সাহায্য করবে।

জিওমি এমআই ৫ এর ৩জিবির সংস্করণের দাম পরবে ১ হাজার ৯৯৯ ইয়েন এবং ৪জিবি সংস্করণের দাম পরবে ২ হাজার ৯৯৯ ইয়েন।

ডিভাইসটি ২০১৬ সালের এপ্রিল মাস নাগাদ বাজারে আসতে পারে।

এনডিটিভি অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন:

 

*

*

আরও পড়ুন