তথ্যপ্রযুক্তি বিতর্কে ঢাকা উত্তরে চ্যাম্পিয়ন এনএসইউ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসবে ঢাকা মহানগর (উত্তর) অঞ্চলে চ্যাম্পিয়ন হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। আর রানারআপ হয়েছে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। দল দুটিই ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতার বিজয়ীদের সাথে চূড়ান্ত পর্বে লড়বে।

বুধবার রাজধানীর আগারগাঁয়ের তথ্যপ্রযুক্তি বিভাগে ১২টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এ প্রতিযোগিতায় অংশ নেয় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি), নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, এশিয়ান ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অব বাংলাদেশ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলোজি, গ্রিন ইউনিভার্সিটি ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

Champion North South University in national debate contest Dhaka north

ঢাকা উত্তরের এই প্রতিযোগিতায় বিতর্ক অনুষ্ঠান শেষে প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

তিনি বলেন, গ্রাম ও শহরের দূরত্ব কমানোর, নারীর ক্ষমতায়নের এবং বিশ্বায়ন মোকাবিলার হাতিয়ার হবে তথ্যপ্রযুক্তি। তাই এটি সম্পর্কে সচেতন হতে হবে।

ইনু আরও বলেন, দেশে ফেইসবুক, টুইটার থাকবে, কিন্তু জঙ্গিবাদ থাকবে না। প্রযুক্তির মাধ্যমেই আমরা সেগুলো মোকাবেলা করতে সক্ষম হবো। এজন্য মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে অনেক বেশি করে মুক্তিযুদ্ধের আ্যাপ, সফটওয়্যার তৈরি করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক বার্তা তুলে ধরতে হবে। এজন্য তথ্যপ্রযুক্তি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করবে। এ কাজে অগ্রণী ভূমিকা পালন করতে হবে তরুণদের ।

এ সময় আরও উপস্থিত ছিলেন আইসিটি ডিভিশনের সচিব শ্যাম সুন্দর শিকদার, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক জসিম উদ্দিন, প্র্যাকটিকাল অ্যাকশন বাংলাদেশের পলিসি, প্র্যাকটিস অ্যান্ড প্রোগ্রাম ডেভেলপমেন্ট বিভাগের প্রধান ফারুক-উল ইসলাম, মুক্তিযুদ্ধ গবেষক বুলবুল হাসান, বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি (বিডিএফ) সঞ্জীব সাহাসহ অনেকে।

‘তথ্য-যুক্তি-প্রযুক্তি’ শ্লোগানে এ বিতর্ক উৎসব আয়োজন করছে বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ ডিবেট ফেডারেশন এবং ক্যাম্পাস টু ক্যারিয়ার।

এই আয়োজনের পার্টনার হিসেবে আছে শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তিভিত্তিক নিউজপোর্টাল টেকশহর ডটকম।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন