দ্বিতীয় বিপিও সম্মেলন জুলাইয়ে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০১৬ সালের জুলাই মাসে হবে বিজনেস প্রসেস আউটসোর্সিংয়ের (বিপিও) দ্বিতীয় সম্মেলন। দেশে ২৮ ও ২৯ জুলাই দ্বিতীয়বারের মতো দুইদিনব্যাপী ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।

গত ৯-১০ ডিসেম্বর প্রথমবারের মতো দেশে বিপিও সামিটের আয়োজন করেছিল সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)।

সেই সম্মেলনের সফলতা তুলে ধরতে বুধবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সভাকক্ষে সংবাদ সম্মেলন করে আয়োজকরা।

BPO

সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, হাইটেক পার্ক ও বিপিও খাতে ২০২১ সালের আগেই দেশে একলাখ কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে।

তিনি বলেন, প্রথম বিপিও সামিট উপলক্ষে আমরা ১৫টি বিশ্ববিদ্যালয়ে অ্যাক্টিভেশন কার্যক্রম করেছি। সেখান থেকে প্রায় ১০ হাজার জনের সিভি সংগ্রহ করা হয়েছিল। যার মধ্যে ২৩৫ জনকে ইতোমধ্যে সরাসরি নিয়োগ দেওয়া হয়েছে। অন্যদের পর্যায়ক্রমে নিয়োগ দেওয়া হবে।

বিশ্বে প্রায় ৫শ বিলিয়ন ডলারের বিপিও বাজার আছে জানিয়ে পলক বলেন, আমরা যেভাব বিপিও আউটসোর্সিংয়ে উন্নতি করছি তাতে ২০২১ সালের মধ্যে তিন বিলিয়ন ডলারের বাজার ধরতে পারবো। এই লক্ষ্যে দেশে ৫৫৪টি বিপিও সেন্টার স্থাপন করা হবে।

সংবাদ সম্মেলনে বাক্য সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন, সামিটের মাধ্যমে দেশি-বিদেশী বিনিয়োগকারীদের বাংলাদেশের বিপিও খাতের অবস্থান সম্পর্কে একটা স্পষ্ট ধারণা দেওয়া হয়েছে। একই সাথে দেশর তরুণদেরও এই খাত সম্পর্কে আগ্রহী করে তোলার কাজ করেছি আমরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাক্যের ভারপ্রাপ্ত সভাপতি ওয়াহিদ শরীফ, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারসহ আরো অনেকে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন