Techno Header Top

২০১৬ সালে দিগুণ হারে বাড়বে সাইবার হামলা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হ্যাকারদের হাত থেকে নিরাপদ নয় কিছুই। বিভিন্ন ডিভাইস থেকে নামীদামী ওয়েবসাইট, গাড়ি থেকে গ্যাস স্টেশন কিছুই বাদ যায় না এদের আগ্রাসন থেকে। এদের দৌরাত্ম্যের কাছে রাষ্ট্রের নিরাপত্তাও যেন অরক্ষিত হয়ে পড়েছে। প্রতিরোধক ব্যবস্থা উন্নত করেও মুক্তি নেই। কারণ, প্রতিরোধের উন্নত ব্যবস্থা নেওয়ার পরও ফাঁকফোকর গলে ঠিকই এরা ঢুকে যাচ্ছে। ২০১৫ সালে এর নানান নজির দেখা গেছে।

সময় যত যাচ্ছে হ্যাকারদের হামলার পরিসরও তত বাড়ছে। এরা মানুষের আনুষ্ঠানিক কর্মকাণ্ড থেকে শুরু করে অন্তরঙ্গতম অধ্যায়গুলোতে পর্যন্ত পৌঁছে যাচ্ছে। এই বাস্তবতায় আতংকিত হওয়ার মতো নতুন এক খবর দিয়েছে মার্কিন সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান সিমেনটেক করপোরেশন। সাম্প্রতি এক প্রতিবেদনে এই প্রতিষ্ঠান জানিয়েছে, ২০১৬ সালে সাইবার হামলার সংখ্যা আরও বাড়বে।

সিমেনটেক ‘দ্য ইন্টারনেট সিকিউরিটি থ্রেট রিপোর্ট ভলিউম ২০’ শিরোনামের ওই প্রতিবেদনে জানায়, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে দিগুণ বাড়বে সাইবার হামলার ঘটনা। আর এর বেশিরভাগ হামলাই হবে অ্যাপলের বিভিন্ন ডিভাইস, ইন্টারনেট অব থিংস (আইওটি) এবং দুর্বল নিরাপত্তা ব্যবস্থার অবকাঠামোতে।

Symantec predicts rise in cyber attacks in 2016

সিমেনটিকের নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে বায়োমেট্রিক নিরাপত্তা এবং এনক্রিপশনের প্রয়োজনীয়তা বাড়বে। একই সঙ্গে ম্যালওয়্যার বিতরণকারী নেটওয়ার্ক এবং সাইবার হামলার মাধ্যমে মুক্তিপণ আদায়কারী চক্রের প্রতিদ্বন্দ্বিতাও বাড়বে। এতে চলতি বছরের তুলনায় আগামী বছর সাইবার হামলার পরিমাণ বেড়ে যাবে দিগুণ।

সিমেনটেক জানায়, বিশ্বজুড়ে সরবরাহ করা স্মার্টফোনের মধ্যে অ্যাপল ডিভাইসের পরিমাণ ১৩ দশমিক ৫ শতাংশ এবং কম্পিউটারের মধ্যে অ্যাপল ডিভাইসের পরিমাণ ৭ দশমিক ৫ শতাংশ। ২০১৬ সালে অ্যাপল ডিভাইসের ব্যবহার বাড়ার সাথে সাথে এসব ডিভাইসে সাইবার হামলার পরিমাণও বেড়ে যাবে।

এর আগে ডিসেম্বরের শুরুর দিকে এক প্রতিবেদনে সিমেনটেক জানায়, ২০১৫ সালে অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম যে পরিমাণ ম্যালওয়্যারের আক্রমণের স্বীকার হয়েছে ২০১৬ সালে তা দ্বিগুণ হবে। পাশাপাশি ম্যাক কম্পিউটারের নিরাপত্তাও হুমকির মুখে পড়বে।

জি-নিউজ অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন: 

*

*

আরও পড়ুন