Techno Header Top and Before feature image

দেশে তৈরি হল ৭০০ মোবাইল অ্যাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘গুগল অ্যান্ড্রয়েড স্টাডি জ্যাম’ এর মাধ্যমে বাংলাদেশে তৈরি হল ৭৪৬টি অ্যাপ। এক হাজার নতুন অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরির জন্য শুরু হয় এই কার্যক্রম।

গুগলের এই কার্যক্রম সমন্বয় ও পরিচালনা করেছে গুগল ডেভেলপার্স গ্রুপের (জিডিজি) চার কমিউনিটি জিডিজি ঢাকা, জিডিজি সোনারগাঁও, জিডিজি বাংলা এবং উইমেন টেকমেকার।

২২ আগস্ট থেকে শুরু হয় এই কার্যক্রম। এতে ‘অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট ফর বিগেনার্স’ শিরোনামের কোর্সে দেশের ৯টি জেলার মোট ৩৮টি বিশ্ববিদ্যালয় থেকে ৭ হাজারের বেশি আগ্রহী ব্যক্তি নিবন্ধন করেন।

700 Mobile Apps by Bangladesh Study Jam Students

এর মধ্য থেকে ১ হাজার ১৭২ জন নির্বাচিত হয়ে কোর্সটিতে অংশগ্রহণ করার সুযোগ পায় এবং এদের মধ্য থেকে তৈরি হয় ৭৪৬টি অ্যাপ। সর্বোচ্চ সংখ্যক অ্যাপ জমা দিয়ে প্রথম সারির দিকে জায়গা করে নেয় ঢাকার আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং ইউনিভার্সিটি অব ইনফরমেশন, টেকনোলজি অ্যান্ড সায়েন্স।

কোর্সটিতে অংশগ্রহণকারীদের মধ্যে শতকরা হারে ৪৯ ভাগ ছিল প্রাইভেট বিশ্ববিদ্যালয়, ৪৪ ভাগ পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১৭ ভাগ বিভিন্ন টেকনোলজি ইন্সটিটিউটের শিক্ষার্থী। এর মধ্যে ছেলেদের সংখ্যা ছিল শতকরা ৭৯ ভাগ এবং মেয়েদের সংখ্যা ছিল শতকরা ২১ ভাগ। মোট ৩৮ টি গ্রুপের মধ্যে ৫টি গ্রুপ শুধু মেয়েদের নিয়ে গঠিত হয়।

মোট হিসেবে ২৩ শতাংশ পাশের হার অর্জন করে প্রথম সারিতে রয়েছে কুমিল্লা এবং শুধু মেয়েদের মধ্য থেকে পাশের হার ২৬ শতাংশ অর্জন করে প্রথম সারিতে রয়েছে রংপুর বিভাগ।

এ ব্যাপারে উইমেন টেকমেকারস লিড রাখশান্দা রুখাম জানান, মেয়েদের অভাবনীয় সাড়া পাওয়া গেছে। মেয়েরাও যে এত অ্যাপ বানাতে সক্ষম হবে তা ভাবাই যায় না।

আরেক লিড ফারাহ নাজিফা জানান, ব্র্যাক ইউনিভারসিটিতে তারা ২০ জনের স্থানে ৮০ জনের ব্যবস্থা করতে সক্ষম হন। অনানুষ্ঠানিকভাবে এই রকমের কোর্স আরও আয়োজন করা হবে বলেও জানান তিনি।

আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন