বিজয় দিবসে মিলবে ‘মুক্তিযুদ্ধ ৭১’ এর ডেম্যু সংস্করণ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভিডিও গেইম ‘মুক্তিযুদ্ধ ৭১’ এর পুরো সংস্করণ বিজয় দিবসে উন্মুক্ত করার পরিকল্পনা ছিলো। কিন্তু কাজ শেষ না হওয়ায় ওই সময় তা উন্মুক্ত করা হচ্ছে না। তবে মোবাইল ফোন ও কম্পিউটারে খেলার উপযোগী করে গেইমটির ডেম্যু সংস্করণ উন্মুক্ত হচ্ছে ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবসে।

গুগল প্লেস্টোরে ‘মুক্তিযুদ্ধ ৭১’র ডেম্যু সংস্করণ পাওয়া যাবে ১৬ ডিসেম্বর থেকে। আর গেইমটি মূল সংস্করণ উন্মুক্ত করা হবে ২৬ মার্চ বা স্বাধীনতা দিবসে।

গেইমটির নির্মাতা সাখাওয়াত নাদিম জানান, গেইমটি পুরোপুরি শেষ করতে একটু বেশি সময়ের প্রয়োজন। সচরাচর যেসব গেইম খেলা হয় সেগুলোর মতো এটি নয়। বিষয়টি যেহেতু স্পর্শকাতর, তাই সবদিকে খেয়াল রেখে গেইমটি তৈরি করা হচ্ছে।

muktijudhdho 71 (2)

আইসিটি বিভাগের অনুদানে নির্মিতব্য গেইমটির পুরো সংস্করণ শেষ করার জন্য এক বছর সময় বেধে দেওয়া আছে। যা শেষ হবে আগামী বছরের এপ্রিলে। তবে তার আগেই কাজ শেষ হবে বলে বলেন নাদিম।

তিনি জানান, চেষ্টা ছিলো বিজয়ের মাসে ‘মুক্তিযুদ্ধ৭১’ গেইমটি উন্মুক্ত করতে। কিন্তু গেইমটিতে বেশ কয়েকটি বড় বড় লেভেল থাকায় তা আর শেষ করা সম্ভব হচ্ছে না। তবে ২৬ মার্চে এটি আনুষ্ঠানিক উন্মোচন করতে পারবো।

নাদিম জানান, ইতোমধ্যে গেইমটিতে সবচেয়ে আকর্ষণীয় লেভেল অপারেশন জ্যাকপট যুক্ত করা হয়েছে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত মোবাইল ফোনের জন্য আটটি লেবেল এবং ম্যাক ও উইন্ডোজ চালিত কম্পিউটারের জন্য ছয়টি লেবেলে গেইমটি প্লেস্টোরে পাওয়া যাবে।

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের নয় লাখ ৬৯ হাজার টাকা অনুদানে গেইমটি তৈরি করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন নাদিম।

গত ২৭-২৮ নভেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রোজেক্ট শোকেসিং -এ ‘মুক্তিযুদ্ধ ৭১’ চ্যাম্পিয়ন হয়।

এই গেইমের প্রোগ্রামের ভাষা হিসেবে ব্যবহার করা হয়েছে সি শার্প ও জাভা স্ক্রিপ্ট। এছাড়াও ম্যাক, লিনাক্স, ফেইসবুক, অ্যান্ড্রয়েড, আইফোন ও উইন্ডোজ ফোনে খেলার উপযোগী করে তৈরি করা হচ্ছে গেইমটি।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন