ছয়টি বিশ্ববিদ্যালয়ে চলছে আওয়ার অব কোড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ছয়টি বিশ্ববিদ্যালয়ে চলছে আওয়ার অব কোড। এই আয়োজনকে সামনে রেখে প্রোগ্রামার হওয়ার স্বপ্ন দেখছেন অনেক শিক্ষার্থী।

প্রোগ্রামিং শিক্ষায় উৎসাহ দিতে কোডারসট্রাস্টের উদ্যোগে সোমবার থেকে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও শুরু হয় আওয়ার অব কোড। এআইইউবি, নর্দান ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ মোট ৬টি বিশ্ববিদ্যালয়ে চলছে প্রোগ্রামিং শেখার এ আয়োজন। এছাড়া বিডি জবস ও জাগো ফাউন্ডেশনেও চলছে আওয়ার অব কোড।

এআইইউবি’তে ২৫০ জনেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। নর্দান ইউনিভার্সিটিতে ১৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এছাড়া এই আয়োজন উপলক্ষে ইউআইইউতে বিভিন্ন বিভাগের ২০০ জনের মতো শিক্ষার্থী এক ঘণ্টা ধরে কোডিং করেন।

Techshohor Youtube

Hour of Code

কোডারসট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন-কায়ো ফেবিগ জানান, এই আয়োজন বেশ সাড়া জাগিয়েছে। এ দেশের শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে প্রতি আকৃষ্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই আয়োজন।

প্রোগ্রামিং শেখার এ আয়োজন চলবে রোববার পর্যন্ত। বাংলাদেশে আওয়ার অব কোডের সহযোগী হিসেবে রয়েছে মাইক্রোসফট বাংলাদেশ। আয়োজনটি সবার জন্য উন্মুক্ত। এতে অংশ নিতে এই ওয়েবসাইটে যেতে হবে। এখানে অনুষ্ঠানের বিস্তারিত জানা যাবে।

আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন